Breaking News
Home / স্বাস্থ্য / হুবেই প্রদেশ ও ডিএনসিসির মধ্যে কোভিড-১৯ মোকাবেলায় অভিজ্ঞতা বিনিময়

হুবেই প্রদেশ ও ডিএনসিসির মধ্যে কোভিড-১৯ মোকাবেলায় অভিজ্ঞতা বিনিময়

ঢাকা ক্রাইম নিউজ নিজস্ব প্রতিবেদকঃ

আজ মঙ্গলবার দুপুর ২টায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে ইন্টারন্যাশনাল ডিপার্টমেন্ট অব সেন্ট্রাল কমিটি, কমিউনিস্ট পার্টি অব চায়না (আইডিসিপিসি), বাংলাদেশ আওয়ামী লীগ, হুবেই প্রদেশ ও ডিএনসিসির মধ্যে এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়। মূলতঃ কোভিড-১৯ মোকাবেলায় দুই দেশের অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

“CPC in dialogue with world political parties high level Meeting – thematic event” শিরোনামে বিভিন্ন দেশের রাজনৈতিক দল ও সরকারের সাথে কমিউনিস্ট পার্টি অব চায়না (সিপিসি) ও চীন সরকার কোভিড-১৯ মোকাবেলায় অভিজ্ঞতা ও আলোচনার আয়োজনের উদ্যোগ গ্রহণ করেছে। এ প্রেক্ষিতে প্রথমেই বাংলাদেশের সাথে এ অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠিত হলো।

ওয়েবিনারটি দুটি অংশে বিভক্ত ছিল। প্রথমে বাংলাদেশ আওয়ামী লীগ ও আইডিসিপিসি অভিজ্ঞতা বিনিময় করে। এবং পরে ডিএনসিসি ও হুবেই প্রদেশের কর্মকর্তাগণ আলোচনায় অংশগ্রহণ করেন।

প্রথম সেশনে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে প্রেসিডিয়াম মেম্বার মোহাম্মদ ফারুক খান এমপি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালিক এমপি, ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, আন্তর্জাতিক সম্পর্ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার শাহ আলী ফরহাদ, আন্তর্জাতিক সম্পর্ক কমিটির সদস্য তারিক হাসান শমী উপস্থিত ছিলেন। আইডিসিপিসি এর পক্ষে  ভাইস মিনিস্টার কুও ইয়েঝাও, ডাইরেক্টর জেনারেল (বুরো-১) সুন হাইইয়ান, ডেপুটি ডাইরেক্টর জেনারেল (বুরো-১) মা শুয়েসং, ডিভিশন ডাইরেক্টর (বুরো-১) লি চিনইয়ান, ডেপুটি ডিভিশন ডিরেক্টর (বুরো-১) তান ওয়েই ওয়েবিনারে অংশ নেন।

বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে ওয়েবিনারে ফারুক খান এমপি এবং জাহিদ মালিক বক্তব্য রাখেন। তাঁরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা উল্লেখ করেন।

দ্বিতীয় সেশনে আইডিসিপিসি, হুবেই প্রদেশ এবং ডিএনসিসির মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়।
ডিএনসিসির পক্ষ থেকে দীর্ঘ মেয়াদে উহান শহরের কোভিড-১৯ পরিস্থিতি, কোভিড-১৯ যেন বারবার ফিরে না আসে সেজন্য কোন ধরনের পলিসি গ্রহণ ও বাস্তবায়ন, কোভিড-১৯ প্রতিরোধের জনসচেতনতা তৈরি, ব্যাপকভাবে কোভিড-১৯ পরীক্ষা কীভাবে করা হচ্ছে, বর্জ্য ব্যবস্থাপনা, কোভিড-১৯ মহামারী ও অর্থনৈতিক প্রবৃদ্ধি এ দুইয়ের সমন্বয়, কোভিড-১৯ এর টিকা সম্পর্কে অগ্রগতি ইত্যাদি বিষয় সম্পর্কে প্রশ্ন করা হয়।

মেয়র আতিকুল ইসলাম ওয়েবিনারে জানান,  চীন ও বাংলাদেশ দুটি বন্ধুপ্রতিম রাষ্ট্র। কোভিড-১৯ মোকাবেলায় চীনের সহযোগিতা অত্যন্ত প্রশংসনীয়। আজকের এ আলোচনা কোভিড-১৯ মোকাবেলায় সহায়ক ভূমিকা পালন করবে। ভবিষ্যতে ডিএনসিসির মধ্যে সম্পর্ক আরো দৃঢ় হবে এবং অন্যান্য বিষয়ে অভিজ্ঞতা বিনিময় ও সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ডিএনসিসির পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন আলোচনায় অংশগ্রহণ করেন। হুবেই প্রদেশের পক্ষে ডাইরেক্টর অব হেলথ কমিশন ওয়াং হেশেং, ডেপুটি সেক্রেটারি জেনারেল অব সিপিসি চেন লিয়াং, ডাইরেক্টর জেনারেল অব হুবেই ফরেন অ্যাফেয়ারস ছিন ইউ, ডেপুটি ডাইরেক্টর অব হেলথ কমিশন ঝাং দিংইউ প্রমূখ আলোচনায় অংশ নেন

About dhakacrimenews

Check Also

৮৬ হাজার দুঃস্থ ও অসহায় পরিবারকে ঈদ-উপহার পাঠাবে ডিএনসিসি

ঢাকা ক্রাইম নিউজ নিজস্ব প্রতিবেদকঃ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নিজস্ব তহবিল থেকে ডিএনসিসির ৮৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *