Breaking News
Home / আন্তর্জাতিক / হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করল যুক্তরাজ্য

হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ড নিষিদ্ধ করল যুক্তরাজ্য

লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সব ধরনের কর্মকাণ্ডকে নিষিদ্ধ করে সংগঠনটিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়।

অবশ্য হিজবুল্লাহর সামরিক শাখাকে সন্ত্রাসী বাহিনী আখ্যা দিয়ে গত বছরের মার্চেই কালো তালিকাভুক্ত করে যুক্তরাজ্য। শুক্রবার নতুন করে এর সব ধরনের কর্মকাণ্ডকেই নিষিদ্ধ করল ইসরাইল ও যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ এ মিত্র দেশটি। খবর এএফপি ও দ্য ডনের।

নতুন এ নিষেধাজ্ঞার ফলে হিজবুল্লাহর বা এই সংগঠনের কোনো সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট বা সম্পদ যুক্তরাজ্যে থাকলে তা বাজেয়াপ্ত করা হবে।

ইসরাইল এ পর্যন্ত লেবাননের ওপর তিনবার যুদ্ধ চাপিয়ে দিয়েছে এবং লেবাননের ভেতরেই বহু গুপ্তহত্যার ঘটনা ঘটিয়েছে।

তবে ১৯৮৫ সালে প্রতিষ্ঠার পর থেকে বিদেশি আগ্রাসন ও সন্ত্রাসবাদ মোকাবেলায় হিজবুল্লাহ লেবাননের সেনাবাহিনীকে সহায়তা করে আসছে।

সম্প্রতি ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী এভিগদোর লিবারম্যান বলেছেন, হিজবুল্লাহ ও লেবাননের সেনাবাহিনী এক কথা এবং নতুন কোনো যুদ্ধ হলে তাদের সবাইকে পূর্ণ মূল্য দিতে হবে। এর বিপরীতে লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেছেন, ইসরাইল হচ্ছে এ অঞ্চলের প্রকৃত হুমকি।

ইরানবিষয়ক মার্কিন বিশেষ প্রতিনিধি ব্রায়ান হুক যুক্তরাজ্যের এ পদক্ষেপকে সাধুবাদ জানিয়ে বলেন, হিজবুল্লাহর ওপর নতুন করে এ নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র অত্যন্ত খুশি।

হিজবুল্লাহর এ নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি যুক্তরাজ্যের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাজ্য লেবাননসহ এ অঞ্চলের স্থিতিশীলতার জন্য লেবাননের নেতৃবৃন্দের সঙ্গে কাজ করে যাবে।

About dhakacrimenews

Check Also

১২৯ আরোহী নিয়ে ছিটকে গেল বিমান

১২৩ জন যাত্রী ও ৬ জন ক্রু নিয়ে ট্যাক্সিওয়ে থেকে ছিটকে গেল বিমান। স্থানীয় সময় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *