Home / জেলার সংবাদ / পিছিয়ে পড়ছে ময়মনসিংহ

পিছিয়ে পড়ছে ময়মনসিংহ

ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার চার বছর পূর্ণ হয়েছে গত ১৩ অক্টোবর। কিন্তু এখনো চালু হয়নি বিভাগের ২৬টি অধিদফতর। এমনকি ২৬টি মন্ত্রণালয় ও অধিদফতরের গুরুত্বপূর্ণ বিভাগীয় পর্যায়ের কর্মকর্তার পদ সৃজন ও পূরণসহ অফিস চালু হয়নি। ফলে নানা উন্নয়ন কর্মকা- বাস্তবায়নে জোরদার মনিটরিং এবং সরকারি সেবাগুলো জনগণের দোরগোড়ায় পৌঁছাতে সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতার। ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের সূত্র মতে, কিছু আঞ্চলিক অফিসসহ ইতিমধ্যেই অধিকাংশ বিভাগীয় কর্মকর্তার অফিস চালু হয়েছে। চালু না হওয়া বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাদের পদায়নের ব্যাপারে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার বার বার সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানালেও এখনো তা পূরণ হচ্ছে না। জানতে চাইলে বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান জানান, গত মঙ্গলবারও চালু না হওয়া ২৬টি বিভাগীয় অফিস নিয়ে ওপরের মহলে চিঠি দেওয়া হয়েছে। আশা করছি দ্রুত সময়ের মধ্যেই অফিসগুলো স্থাপন সম্ভব হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চালু না হওয়া ২৬টি বিভাগীয় পর্যায়ের গুরুত্বপূর্ণ অফিস ও পদগুলোর মধ্যে রয়েছে ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ (এমএমপি), তত্ত্বাবধায়ক প্রকৌশলী, শিক্ষা প্রকৌশল অধিদফতর, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, জনস্বাস্থ্য অধিদফতর, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক, খাদ্য অধিদফতর, বিভাগীয় সরকারি গণ-গ্রন্থাগার, উপ-পরিচালক গণযোগাযোগ অধিদফতর, সহকারী প্রধান স্থপতি, বিভাগীয়  কার্যালয়, স্থাপত্য অধিদফতর, নগর উন্নয়ন অধিদফতর, বিভাগীয় কার্যালয়, উপ-প্রধান তথ্য অফিসার, তথ্য অধিদফতর (পিআইডি), উপ-পরিচালক, পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর শিক্ষা মন্ত্রণালয়, উপ-পরিচালক, কৃষি বিপণন অধিদফতর, সহকারী পরিচালক বিভাগীয় কার্যালয়, ঔষধ প্রশাসন অধিদফতর, আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার, বীজ প্রত্যয়ন এজেন্সি, অতিরিক্ত পরিচালক, বাংলাদেশ পল্লী  উন্নয়ন বোর্ড, উপ-পরিচালক, বাংলাদেশ বিনিয়োগ বোর্ড, সহকারী পরিচালক বিভাগীয় কার্যালয়, বস্ত্র অধিদফতর, আবহাওয়াবিদ বিভাগীয় কার্যালয়, আঞ্চলিক পরিচালক, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন, প্রধান বন সংরক্ষক, বন অধিদফতর, আঞ্চলিক পরিচালক, বিভাগীয় কার্যালয়, প্রত্নতত্ত্ব অধিদফতর, উপ-পরিচালক, বিভাগীয় কার্যালয়, বিআরটিএ, উপ-পরিচালক,  জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর, পরিচালক, রপ্তানি উন্নয়ন ব্যুরো বাংলাদেশ, যুগ্ম-নিবন্ধক, আমদানি ও রপ্তানি যুগ্ম নিবন্ধকের কার্যালয়, পরিদর্শক, বিভাগীয় কার্যালয়, বিস্ফোরক অধিদফতর, সিস্টেম অ্যানালিস্ট, বিভাগীয় কার্যালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরসহ ইত্যাদি।

গত এক বছরে দুদক, এলজিইডি, গণপূর্ত অধিদফতর, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টস, উপ-ভূমি সংস্কার কমিশনার, স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, তত্ত্বাবধায়ক প্রকৌশলী, কারা অধিদফতর, বিআরটিসি ডিপোর ম্যানেজার আপারেশন, শ্রম অধিদফতরের যুগ্ম-পরিচালক, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী, বিএসটিআইসহ ১২টি অফিসে বিভাগীয় পর্যায়ের কর্মকর্তা যোগদান করেছেন এবং ওই অফিসগুলোতে বিভাগীয় কার্যক্রম শুরু হয়েছে।জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও নেত্রকোনা জেলা নিয়ে অষ্টম প্রশাসনিক বিভাগ ময়মনসিংহ। এ বিভাগের আয়তন ১০,৪৮৫ বর্গকিলোমিটার ও জনসংখ্যা ১ কোটি ১৪ লাখ ৪৭ হাজার ৫৮৩ জন।

About dhakacrimenews

Check Also

টাঙ্গাইলে যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

টাঙ্গাইলে বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। সোমবার সকালে কেন্দ্রীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *