Breaking News
Home / জাতীয় / ৭ সমঝোতা স্মারক সই হবে প্রধানমন্ত্রীর ব্রুনাই সফরে: পররাষ্ট্রমন্ত্রী

৭ সমঝোতা স্মারক সই হবে প্রধানমন্ত্রীর ব্রুনাই সফরে: পররাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ব্রুনাই সফরে দুই দেশের মধ্যে ৭টি সমঝোতা স্মারক সই হবে। এসব সমঝোতার মধ্যে কৃষি, সংস্কৃতি ও শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশুসম্পদ, জ্বালানি খাত রয়েছে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রুনাই সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সম্মেলনের আয়োজন করা হয়।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২১ এপ্রিল তিন দিনের সফরে ব্রুনাই যাচ্ছেন প্রধানমন্ত্রী। ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলখিয়ার আমন্ত্রণে এ সফরে যাচ্ছেন তিনি। সফরকালে দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক হবে। এ সমঝোতার মধ্যে কৃষি, সংস্কৃতি ও শিল্প, যুব ও ক্রীড়া, মৎস্য, পশুসম্পদ, জ্বালানি খাত রয়েছে।

ড. মোমেন বলেন, ব্রনাই সফরকালে দুই দেশের মধ্যে জ্বালানি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, খাদ্য, আকাশপথে যোগাযোগ, মানবসম্পদ উন্নয়ন, পর্যটন ও কারিগরি সমস্যা নিয়ে আলোচনা হবে। এ ছাড়া রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হবে বলেও জানান তিনি।

এর আগে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইট রোববার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ব্রুনাইয়ের উদ্দেশে যাত্রা করবেন।

বিমানটি স্থানীয় সময় বিকাল পৌনে ৩টায় ব্রুনাইয়ের রাজধানী বন্দরসেরী বেগাওয়ানে ব্রুনাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। ব্রুনাইয়ের যুবরাজ হাজী আল মাহতাদী বিল্লাহ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে ইম্পায়ার হোটেল অ্যান্ড কাউন্ট্রি ক্লাবে নেয়া হবে। সফরকালে তিনি এ হোটেলে অবস্থান করবেন।

সফরের প্রথম দিন প্রধানমন্ত্রী হোটেলটির ইন্দেরা মানুদেরা বলরুমে ব্রুনাই প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন। একই দিন তিনি ব্রুনাইয়ে বাংলাদেশের হাইকমিশনার আয়োজিত নৈশভোজে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী জামে আসর মসজিদ পরিদর্শন এবং এ মসজিদে আসর নামাজ আদায় করবেন। শেখ হাসিনা সুলতান আয়োজিত তার সরকারি বাসভবনে ভোজসভায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রী ২৩ এপ্রিল সকালে ব্রুনাইয়ের রাজধানীর জালান কেবাংসানের কূটনৈতিক জোনে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। পরে তিনি রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন স্থানীয় সময় বিকাল ৫টায় ব্রুনাই থেকে যাত্রা করে সন্ধ্যায় ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন।

আজকের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব কামরুল আহসান ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটপ্রধান রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলম।

About dhaka crimenews

Check Also

ভাঙন আতঙ্ক

যমুনার ঢলের পানি কমতে শুরু করেছে। কিন্তু ভাঙন আতঙ্কে চর থেকে চরে যাচ্ছেন বানভাসিরা। বগুড়ার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *