Breaking News
Home / সাহিত্য ও সংস্কৃতি / হারিয়ে গেল বিশ্বের সবচেয়ে দামী ছবিটি!

হারিয়ে গেল বিশ্বের সবচেয়ে দামী ছবিটি!

বিশ্বের সবচেয়ে দামী ছবি হিসেবে স্বীকৃত লিনার্দো দ্য ভিঞ্চির ‘সালভাটর মুন্ডি’ ছবিটি চুরি হয়ে গেছে। এক রিপোর্টে বিষয়টি জানিয়েছে নিউ ইয়র্ক টাইম। ২০১৭ সালে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলারে(৪৫ কোটি) বিক্রি হয়েছিল ছবিটি।

ওই সময় নিউ ইয়র্কের এক নিলামে ছবিটি ৪৫ কোটি ডলারেরও কিছু বেশি দামী ছবিটি কিনেছিলেন এক বেনামী ক্রেতা। পরে অবশ্য জানাজানি হয়েছে যে, সেই ক্রেতা হচ্ছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ওই নিলামের এক মাস পর আবুধানীর সাংস্কৃতিক মন্ত্রণালয় ঘোষণা দেয় যে তারা ‘সালভাটর মুন্ডি’ ছবিটি ফ্রান্সের ল্যুভর মিউজিয়ামে প্রদর্শনের জন্য পেয়েছেন, কিন্তু ২০১৮ সালের সেপ্টেম্বরে নির্ধারিত সময়ের কিছু আগে অজ্ঞাত কারণে সেটির প্রদর্শনী স্থগিত করা হয় কোন ব্যাখ্যা ছাড়াই।

এ বিষয়ে নিউ ইয়র্ক টাইমসের কোন প্রশ্নের উত্তর দিতে রাজি হয়নি আবুধাবির সাংস্কৃতিক মন্ত্রণালয়, অন্যদিকে প্যারিসের ল্যুভর মিউজিয়াম কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ছবিটি খুঁজে পাচ্ছে না।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটির ফাইন আর্টস বিভাগের প্রফেসর ডায়ান মোডেস্টিনি এই ঘটনাকে দুঃখজনক হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, এই ঘটনায় শিল্পপ্রেমী এবং আরো যারা এই ছবির বিষয়ে আগ্রহী তরা বঞ্চিত হলো। তিনি ছবিটিকে বিরল এক মাস্টারপিস হিসেবে আখ্যায়িত করেন।

চিত্র বিশেষজ্ঞদের ধারণা ১৫০৫ সালে এটি এঁকেছিলেন দ্য ভিঞ্চি। বিশ্বে এ পর্যন্ত যত চিত্রকর্ম বিক্রি হয়েছে, তার মধ্যে দ্য ভিঞ্চির সালভেটর মুন্ডির দামই সবচেয়ে বেশি। প্রায় ৫০০ বছর আগে এই চিত্রকর্ম এঁকেছিলেন তিনি। উল্লেখ্য, সালভেটর মুন্ডি মানে ‘বিশ্বের ত্রাণকর্তা’।
মার্টিন কেম্প শিল্পের ইতিহাস নিয়ে গবেষণা করেন। তার মতে এই ছবিটি ভিঞ্চির আঁকা মোনালিসার ‘এক প্রকার ধর্মীয় সংস্করণ’।

About dhaka crimenews

Check Also

আল মাহমুদ স্মরণে নাগরিক শোক সভা মঙ্গলবার

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি আল মাহমুদ স্মরণে মঙ্গলবার নাগরিক শোক সভা অনুষ্ঠিত হবে রাজধানীতে। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *