Breaking News
Home / আন্তর্জাতিক / নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিল রাশিয়া

নরেন্দ্র মোদিকে সর্বোচ্চ নাগরিক সম্মান দিল রাশিয়া

রাশিয়ার সর্বোচ্চ নাগরিক সম্মান দেওয়া হলো ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি দিয়ে তাকে ‘অর্ডার অব সেন্ট অ্যান্ড্রু’ দেওয়ার কথা ঘোষণা করেছে রুশ দূতাবাস। ভারত ও রাশিয়ার মধ্যে সম্পর্ক তৈরিতে উল্লেখযোগ্য অবদানের জন্য মোদিকে এই সম্মান দেওয়া হলো।

সেন্ট অ্যান্ড্রুর সম্মানে ১৬৯৮ সালে এটি প্রথম চালু করেন রাশিয়ার জার পিটার দ্য গ্রেট। পরে বাম শাসকদের সময় বন্ধ করে দেওয়া হয় ‘অর্ডার অফ সেন্ট অ্যানড্রু’ সম্মান প্রদান। তবে ১৯৯৮ সাল থেকে ফের এই সম্মান প্রদান শুরু হয়।

তারপর থেকে এই সম্মানে ভূষিত হয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, আজারবাইজানের প্রেসিডেন্ট হায়দার আলিয়েভ ও কাজাখাস্তানের প্রেসিডেন্ট নুর সুলতান নাজারবায়েভসহ বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা। এবার সেই সম্মান পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

চলতি বছর দু’বার নিজেদের মধ্যে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথমবার ১ জানুয়ারি ইংরেজি নববর্ষের শুভেচ্ছা আদান-প্রদানের জন্য ও দ্বিতীয়বার ২৭ ফেব্রুয়ারি নরেন্দ্র মোদিকে ফোন করে পুলওয়ামাতে শহিদ সেনাদের জন্য গভীর সমবেদনা জানান পুতিন। এছাড়া গত বছর রাশিয়ার সোচিতে দ্বিপাক্ষিক বৈঠক করার পর দিল্লিতে এস-৪০০ চুক্তি স্বাক্ষর করেন তারা। এবছর দ্বিতীয় দ্বিপাক্ষিক বৈঠকটি করার কথা রয়েছে দুই রাষ্ট্রনেতার।

About dhaka crimenews

Check Also

দ্রুত মার্কিন সেনা তাড়ান: ইরাককে খামেনি

ইরাককে যত দ্রুত সম্ভব মার্কিন সেনা তাড়াতে বললেন ইরানের শীর্ষ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ইরাকের ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *