Breaking News
Home / অর্থনীতি / বোরহানকে গ্রেফতারে রেড অ্যালার্ট জারির নির্দেশ

বোরহানকে গ্রেফতারে রেড অ্যালার্ট জারির নির্দেশ

রূপালী ব্যাংকের ১৫ কোটি টাকা আত্মসাতের মামলায় যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড পাওয়া পলাতক আসামি আবু বোরহান চৌধুরীকে গ্রেফতার করতে রেড অ্যালার্ট জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পুলিশের আইজি, র‌্যাবের ডিজি, ডিএমপি কমিশনারসহ আইন প্রয়োগকারী সব সংস্থাকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। এই পলাতক আসামিকে গ্রেফতারে ইন্টারপোলের মাধ্যমেও রেড অ্যালার্ট জারি করতে বলেছেন আদালত।

রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি আসামি গ্রেফতারের অগ্রগতির বিষয়ে ১৫ এপ্রিলের মধ্যে হাইকোর্টকে জানাতেও নির্দেশ দেয়া হয়েছে।

মামলার এজাহার থেকে জানা যায়, গ্রাহকের মিথ্যা ভুয়া সনদ যাচাই না করে পরস্পর যোগসাজশে বেচে দেয়া জমি ও ফ্ল্যাট অবিক্রীত হিসেবে প্রদর্শন করে এবং বন্ধক দেখিয়ে ঋণ প্রস্তাব প্রেরণের নামে গ্রাহকদের বিতরণ করে আবু বোরহান চৌধুরী ১৫ কোটি টাকা আত্মসাৎ করেন।
পরে এ ঘটনায় দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর পাঁচজনকে আসামি করে রাজধানীর মতিঝিল থানায় মামলা করেন। ২০১৪ সালে এ মামলায় বিচারিক আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। ২০১৫ সালে ঢাকার বিশেষ জজ আদালত-৬ এ মামলার রায় দেন। রায়ে এভারেস্ট হোল্ডিং অ্যান্ড টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালককে এএইচএম বাহাউদ্দিকে সশ্রম যাবজ্জীবন কারাদণ্ড এবং প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয় এবং অন্য আসামিকে খালাস দেয়া হয়।

পরে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি বাহাউদ্দিন মামলা থেকে খালাস ও জামিন চেয়ে হাইকোর্টে আবেদন জানান।

গত ২৯ জানুয়ারি ওই আবেদনের শুনানির সময় ঘটনার সঙ্গে জড়িত তিন ব্যাংক কর্মকর্তাকে মামলা থেকে অব্যাহতির দেয়ার বিষয়টি হাইকোটে নজরে আসে। এ সময় রূপালী ব্যাংকের ১৫ কোটি টাকা আত্মসাতের মামলায় অভিযোগপত্র থেকে বাদ পড়া তিন ব্যাংক কর্মকর্তাকে হাইকোর্টে উপস্থিত হওয়ার জন্য দুই সপ্তাহের রুল জারি করা হয়। এর ধারাবাহিকতায় রোববার ওই তিন ব্যাংক কর্মকর্তার হলফনামা সহকারে আদালতে হাজির হন। এরা হলেন রূপালী ব্যাংকের স্থানীয় কার্যালয়ের সাবেক উপমহাব্যবস্থাপক (বর্তমানে মহাব্যবস্থাপক) এসএম আতিকুর রহমান, সাবেক সহকারী মহাব্যবস্থাপক (বর্তমানে উপমহাব্যবস্থাপক) মোহাম্মদ আলী এবং সিনিয়র প্রিন্সিপাল অফিসার মো. আবদুস সামাদ সরকার।

তিন ব্যাংক কর্মকর্তার ব্যাখ্যা শোনার পর রূপালী ব্যাংকের ১৫ কোটি টাকা আত্মসাতের মামলায় যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড পাওয়া পলাতক আসামি আবু বোরহান চৌধুরীকে গ্রেফতার করতে রেড অ্যালার্ট জারির নির্দেশ দেন হাইকোর্ট।

About dhaka crimenews

Check Also

চা রফতানিতে বেহাল দশা

দেশের চা রফতানিতে বেহাল অবস্থা চলছে বেশ কয়েক বছর ধরে। নব্বইয়ের দশকে বিশ্বে চা রফতানির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *