Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ভারতের এন্টি স্যাটেলাইট মিসাইল পরীক্ষা ভয়াবহ: নাসা

ভারতের এন্টি স্যাটেলাইট মিসাইল পরীক্ষা ভয়াবহ: নাসা

ভারতের এন্টি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ভয়াবহ হিসেবে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থাটির প্রধান জিম ব্রাইডেনস্টাইন বলেছেন, এই পরীক্ষার ফলে সৃষ্ট ধ্বংসাবশেষের সঙ্গে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের সংঘর্ষের আশঙ্কা ৪৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সোমবার (০১ এপ্রিল) তিনি এ মন্তব্য করেন।

এর আগে গত ২৭ মার্চ ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মিশন শক্তি নামে এই স্যাটেলাইট বিধ্বংসীর সফল পরীক্ষার বিষয়টি ঘোষণা করেন। তিনি একে যুগান্তকারী ঘটনা হিসেবে অভিহিত করেন। ভারত ক্ষেপণাস্ত্রের মাধ্যমে নিজেদের একটি স্যাটেলাইট ধ্বংস করে।

মূলত এই পরীক্ষা থেকে মহাকাশে সৃষ্ট ধ্বংসাবশেষ উদ্বেগের সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্র পরীক্ষাটির পরপরই এ ব্যাপারে সতর্ক করে দেয় কর্তৃপক্ষকে। যদিও এ ব্যাপারে ইতোমধ্যেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতি দিয়ে জানিয়েছে, পরীক্ষাটির ফলে কোনো ক্ষতিকারক ধ্বংসাবশেষের সৃষ্ট হবে না। যা অবশিষ্ট থাকবে, তা ক্ষয় হয়ে পৃথিবীর দিকে পতিত হবে।

এই বিবৃতি মহাকাশ গবেষকদের আশাবাদী করছে না। নাসা বলছে, এ ধরনের কর্মকাণ্ড মানুষের ভবিষ্যৎ মহাকাশ স্বপ্নের সঙ্গে উপযুক্ত না। নাসা ইতোমধ্যেই প্রায় ২৩ হাজার মহাকাশ যানের ধ্বংসাবশেষের টুকরো শনাক্ত করেছে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের এ ধরনের এন্টি স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র সক্ষমতা আছে।

About dhaka crimenews

Check Also

অনলাইন টেলিভিশনের বিষয়ে তদন্ত হচ্ছে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকারি টেলিভিশন চ্যানেলগুলোর জন্য অনলাইন টেলিভিশন (আইপিটিভি) বড় চ্যালেঞ্জ হয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *