Breaking News
Home / অর্থনীতি / বাংলাদেশকে নতুনভাবে জানতে চায় বিশ্বব্যাংক

বাংলাদেশকে নতুনভাবে জানতে চায় বিশ্বব্যাংক

বাংলাদেশকে নতুন করে জানতে চায় বিশ্বব্যাংক। এজন্য একটি জরিপের উদ্যোগ নেয়া হয়েছে। জরিপে পাওয়া তথ্য বিশ্বব্যাংক গ্রুপ তার অংশীদারদের মতামত যাচাই করতে এবং বাংলাদেশের উন্নয়নে সহায়তার জন্য কৌশল তৈরিতে ব্যবহার করতে পারবে বলে মনে করা হচ্ছে।

এ প্রসঙ্গে সংস্থাটি বলছে, বিশ্বব্যাংক গ্রুপ তার অংশীদার যারা বাংলাদেশের উন্নয়নে জড়িত আছে অথবা বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সম্পর্কিত কার্যক্রম পর্যবেক্ষণ করে, তাদের মতামত জানতে আগ্রহী। এ জরিপ বিশ্বব্যাংক গ্রুপের কাজ সম্পর্কে অন্যদের দৃষ্টিভঙ্গি কী, সে সম্পর্কে একটি সম্যক ধারণা দেবে। স্থানীয় একটি স্বতন্ত্র প্রতিষ্ঠানকে জরিপটি পরিচালনার জন্য সম্প্রতি দায়িত্ব দেয়া হয়েছে।

জানা গেছে, বিভিন্ন শ্রেণী-পেশার তিন শতাধিক উত্তরদাতার কাছ থেকে সুনির্দিষ্ট প্রশ্নমালার উত্তর সংগ্রহ করা হবে। এরই মধ্যে প্রশ্নমালা প্রস্তুত করা হয়েছে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসে নিযুক্ত লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন সোমবার যুগান্তরকে বলেন, এটি প্রাতিষ্ঠানিক কার্যক্রমের অংশ। এ জরিপের মধ্য দিয়ে একদিকে যেমন যে দেশে জরিপ করা হচ্ছে, সেই দেশের বর্তমান আর্থ-সামাজিক অবস্থা সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়; তেমনই বিশ্বব্যাংক যে কার্যক্রম পরিচালনা করছে, সেগুলো সঠিক পথে আছে কিনা বা সেগুলোর ক্ষেত্রে কোনো পরামর্শ আছে কিনা- এসব বিষয়ে একটি ফিডব্যাক পাওয়া যায়।

About dhaka crimenews

Check Also

চা রফতানিতে বেহাল দশা

দেশের চা রফতানিতে বেহাল অবস্থা চলছে বেশ কয়েক বছর ধরে। নব্বইয়ের দশকে বিশ্বে চা রফতানির ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *