Breaking News
Home / আন্তর্জাতিক / ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ

ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ

ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তার দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র মোহাম্মদ শতায়েহকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বলেছেন, ফাতাহ পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও নতুন এই প্রধানমন্ত্রীকে রবিবার স্বাগত জানান মাহমুদ আব্বাস। একই সঙ্গে তাকে নতুন সরকার গঠনের আহ্বান জানিয়েছেন তিনি।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক গোষ্ঠী হামাসকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা হিসেবে বিদায়ী প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর স্থলে ফাতাহ পার্টির ৬১ বছর বয়সী সদস্য শতায়েহকে নিয়োগ দিলেন মাহমুদ আব্বাস।

ফিলিস্তিনের রাজনৈতিক প্রেক্ষাপটে আধিপত্য বিস্তারকারী দু’টি দলের ভালো সম্পর্কের সময় পূর্ববর্তী সরকার গঠিত হয়েছিল। নতুন প্রশাসনে ফাতাহপন্থীদের আধিপত্য থাকতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে; যদিও এতে অন্যান্য ছোট ছোট রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিত্ব থাকবে।

তবে নতুন প্রশাসনে গাজার ক্ষমতাসীন রাজনৈতিক দল হামাস সমর্থকরা উপেক্ষিত থাকতে পারেন। এক বিবৃতিতে হামাসের মুখপাত্র ফাওজি বারহাম বলেছেন, ‘হামাস জোর দিয়ে বলছে যে, তারা এই বিচ্ছিন্নতাবাদী সরকারকে স্বীকৃতি দেয় না। কারণ জাতীয় ঐক্যমত ছাড়াই এই সরকার গঠন করা হয়েছে।’

নতুন প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ দেশটির সাবেক সরকারের একজন মন্ত্রী ছিলেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের উদ্যোগে ইসরায়েলের সঙ্গে থমকে যাওয়া আলোচনা শুরু নিয়ে গঠিত ফিলিস্তিনি আলোচক দলের সদস্য ছিলেন তিনি।

About dhaka crimenews

Check Also

আফগানিস্তানে তালেবান হামলায় ৩ মার্কিন সেনাসহ নিহত ৪

আফগানিস্তানের তালেবানদের হামলায় তিন মার্কিন সেনা ও এক মার্কিন ঠিকাদার নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *