Breaking News
Home / আন্তর্জাতিক / ভেনেজুয়েলায় সৈন্য মোতায়েনের কথা ভাবছেন ট্রাম্প

ভেনেজুয়েলায় সৈন্য মোতায়েনের কথা ভাবছেন ট্রাম্প

ভেনেজুয়েলার চলমান রাজনৈতিক সঙ্কট মোকাবেলায় সেখানে মার্কিন সৈন্য মোতায়নের কথা ভাবছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল রোববার সেনা মোতায়ন প্রসঙ্গে ট্রাম্প বলেন, ‘আমি এটা বলতে চাচ্ছি না, কিন্তু এটাই মনে হচ্ছে কোনো একটি বিকল্প পথ হতে পারে।’

ট্রাম্প জানান, মাদুরো তার সঙ্গে মাসখানেক আগে বৈঠক করতে চাইলে তিনি তা নাকচ করে দেন। সাংবাদিকদের সঙ্গে গতকালের সাক্ষাৎকারে ট্রাম্প গুয়াইদোকে একজন তরুণ ও উদ্যমী নেতা বলেও স্বীকৃতি দেন।

এদিকে রোববার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা বিশ্ব ইচ্ছাকৃতভাবেই ভেনেজুয়েলার সঙ্কটকে গভীরে নিক্ষেপ করছে এবং দেশটির মিলিয়ন সংখ্যক জনগণকে ভোগান্তিতে ফেলছে।

গত ২৩ গুয়াইদো নিজেকে ভেনেজুয়েলার অর্ন্তবর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেওয়ার পর পরই ট্রাম্প তাকে স্বীকৃতি দেন। তিনি টুইট করেন, ‘ভেনেজুয়েলার জনগণ মাদুরোর বিরুদ্ধে সাহসী পদক্ষেপ নিয়েছে। তারা আইনের শাসন ও স্বাধীনতা দাবি করেছে।’

ট্রাম্প আরও লিখেন, ‘মাদুরো যদি বিরোধী দলের ঘোষণা বাতিলের চেষ্টা করেন, তাহলে যুক্তরাষ্ট্র সব ধরনের ব্যবস্থা নিতে প্রস্তুত।’

এর পর ১৪ সদস্যবিশিষ্ট লিমা গ্রুপের ১১ সদস্যদেশ আর্জেন্টিনা, ব্রাজিল, কানাডা, চিলি, কলম্বিয়া, কোস্টারিকা, গুয়াতেমালা, হন্ডুরাস, পানামা, প্যারাগুয়ে ও পেরু যৌথ বিবৃতিতে গুয়াইদোকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে সমর্থন দিয়েছে। ইইউ গুয়াইদোকে সরাসরি সমর্থন দেয়নি। তবে স্বাধীন নির্বাচনের আহ্বান জানিয়েছে।

অন্যদিকে রাশিয়া, চায়না ও তুরস্ক বর্তমান সঙ্কটে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পাশে থাকার কথা জানিয়েছে। বিদেশি শক্তিগুলোর গুয়াইদোকে সমর্থন দেওয়ার ঘটনায় নিন্দা জানিয়েছে রাশিয়া। এটা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং রক্তক্ষয়ী সংঘর্ষের দিকে ঠেলে দিচ্ছে বলে মন্তব্য করেছে পুতিন প্রশাসন।

ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়া পর দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছিলেন মাদুরো। এর ঠিক একদিন পরই মাদুরো সরকারকে পরিবর্তে গুয়াইদোকে অর্থায়ন করার পরিকল্পনার কথা জানায় মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

About dhaka crimenews

Check Also

পালিয়ে বিয়ে করা দম্পতিদের সাহায্য করবে পুলিশ!

ভারতজুড়ে সম্মান রক্ষার্থে হত্যা দুঃখজনক সত্য। এই একবিংশ শতাব্দীতেও পরিবারের অমতে বিয়ে করলে প্রাণ দিতে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *