Breaking News
Home / অর্থনীতি / দুই পুঁজিবাজারে সূচক অনেক বেড়েছে

দুই পুঁজিবাজারে সূচক অনেক বেড়েছে

সূচকের ব্যাপক উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের দুই পুঁজিবাজারে। আজ রোববার সপ্তাহের প্রথম কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৬১ পয়েন্ট, অবস্থান করছে ৫৮৮৭ পয়েন্টে। চলে এসেছে গত মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে। এর আগে গত ২২ ফেব্রুয়ারি ডিএসইএক্স সূচকের অবস্থান ছিল ৫ হাজার ৯০৬ পয়েন্ট।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৫ পয়েন্টে।

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯৬৮ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৩টির, কমেছে ১৩৩টির, অপরিবর্তিত আছে ২০টির দর। গত কার্যদিবস লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ১৩ পয়েন্ট। মোট লেনদেন হয় হাজার কোটি টাকা।

আজ লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি, বেক্সিমকো, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস, ইউনাইটেড ফাইন্যান্স, লঙ্কা বাংলা ফাইন্যান্স, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, বিবিএস কেবলস ও ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং।
দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি আছে, সেগুলো হলো ফার্স্ট জনতা মিউচুয়াল ফান্ড, সোনার বাংলা ইনস্যুরেন্স, ইউনাইটেড ফাইন্যান্স, ডেল্টা ব্র্যাক হাউজিং, এমআই সিমেন্ট, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, এমএল ডায়িং, ইবিএলএনআরবি মিউচুয়াল ফান্ড, পিএইচপি মিউচুয়াল ফান্ড ফার্স্ট ও ট্রাস্ট ব্যাংক ফাস্ট মিউচুয়াল ফান্ড।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি আছে, সেগুলো হলো ইমাম বাটন, সাভার রিফ্যাক্টরিজ লিমিটেড, প্রিমিয়ার ইনস্যুরেন্স, জেএমআই সিরিঞ্জেস, প্যারামাউন্ট, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ফেডারেল ইনস্যুরেন্স, শ্যামপুর সুগার মিলস, নর্দান জুট ম্যানুফ্যাকচারিং লিমিটেড ও ফিনিক্স ইনস্যুরেন্স।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

About dhaka crimenews

Check Also

পোশাকের ব্যবসা বাড়ছে

টানা কয়েক দিনের শ্রমিক অসন্তোষের পর কাজে ফিরেছেন পোশাকশ্রমিকেরা। গতকাল দুপুরে আশুলিয়ার একটি পোশাক কারখানার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *