Breaking News
Home / আন্তর্জাতিক / আফ্রিকা ফুটবলের ঘুষ-দুর্নীতির খবর প্রকাশ করা সাংবাদিক হুসেইন সুলেকে গুলি করা হত্যা

আফ্রিকা ফুটবলের ঘুষ-দুর্নীতির খবর প্রকাশ করা সাংবাদিক হুসেইন সুলেকে গুলি করা হত্যা


আফ্রিকার ফুটবল নিয়ে ঘুষ-দুর্নীতির খবর প্রকাশ করা সাংবাদিক আহমেদ হুসেইন সুলে। ছবি: রয়টার্স

আফ্রিকা মহাদেশের ফুটবল ও বিচার ব্যবস্থায় ঘুষ-দুর্নীতির খবর প্রকাশ করা এক সাংবাদিক আহমেদ হুসেইন সুলেকে গুলি করা হত্যা করা হয়েছে। ঘানার রাজধানী আক্রায় হত্যা করা হয় ওই সাংবাদিককে। গত বুধবার রাতে গাড়িতে যাওয়ার পথে মোটরসাইকেলের দুই আরোহী তাঁকে গাড়িতেই গুলি করে হত্যা করেন।
আহমেদ হুসেইন সুলে কাজ করেন টাইগার আইপিআই অর্গানাইজেশনে। এর প্রধান অনুসন্ধানী সাংবাদিক আনাস আর্মিওয়ে আনাস। আনাস পুরস্কারজয়ী এক সাংবাদিক। টাইগার আইপিআইয়ের আইনজীবী কিসি আগিয়াব্যাংক সিএনএনকে বলেন, আক্রায় মদিনা এলাকায় আহমেদ হুসেইন সুলেকে গুলি করে হত্যা করা হয়। বাড়ি থেকে গাড়ি নিয়ে বের হওয়ার কিছুক্ষণ পরই মোটরসাইকেলের দুই আরোহী গাড়ির কাছে এসে তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়েন। সেখানেই আহমেদ হুসেইনের মৃত্যু হয়। গুলি তার বুকে ও গলায় লেগেছে। আহমেদ হুসেইনকে গুলির ঘটনায় ঘানার পুলিশের কাছে জানতে সিএনএন যোগাযোগ করেছিল। পুলিশ কিছুই জানায়নি।
টাইগার আইপিআই এক বিবৃতিতে বলেছে, আফ্রিকা মহাদেশের ফুটবলে ঘুষ-দুর্নীতি নিয়ে একটি ডকুমেন্টারি তৈরির সময়ই মৃত্যুর হুমকি পেয়েছিলেন আহমেদ হুসেইন। এ দুঃখের খবরে গণম্যাধ্যম প্রতিষ্ঠানটি থেমে থাকবে না বলেও জানিয়েছে।
ঘানার প্রেসিডেন্ট নানা আকুফু-আদো এ হত্যাকে ‘জঘন্য অপরাধ’ বলে মন্তব্য করেছেন। টুইটে তিনি লেখেন, ‘আহমেদ হুসেইন সুলের মৃত্যুর খবর খুবই দুঃখের ঘটনা। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই। আমি আশা করব পুলিশ অপরাধীদের আইন কাঠগড়ায় দাঁড় করাবে।’ আহমেদ হুসেইন সুলের শেষকৃত্যের আগে বাসায় সাংবাদিক বন্ধুরা। ছবি: এএফপি
আহমেদ হুসেইন সুলের ওই প্রতিবেদন প্রকাশের পরই বিভিন্ন দেশের রেফারি, ফুটবল বোর্ডের কর্মকর্তাদের নিষিদ্ধ করা হয়েছে। ঘুষ নিচ্ছেন এমন ছবি গণমাধ্যমে প্রকাশের পরই গত বছরের অক্টোবরে ঘানার জাতীয় ফুটবল ফেডারেশনের সাবেক প্রধান কিয়েসি নুয়ানটাকিকে আজীবনের জন্য নিষিদ্ধ করে ফিফা। কিয়েসি নুয়ানটাকিকে ৫ লাখ ডলার জরিমানাও গুনতে হয়। ঘুষ-দুর্নীতির ঘটনায় নাইজেরিয়ার জাতীয় ফুটবল দলের কোট সালিসু ইউসুফও নিষিদ্ধ হন।
ঘানা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের প্রধান মামে ইয়া তিয়ায়া আদো বলেন, ‘ঘটনাস্থল থেকে আমরা অনেক তথ্য সংগ্রহ করেছি। এ ঘটনার সঙ্গে জড়িত সন্দেহভাজনদের শিগগিরই তদন্তের জন্য ডাকা হবে। ’
ঘানার ক্ষমতাসীস দল নিউ প্যাট্রিওটিক পার্টির সদস্য কেনেডি আগায়াপংয়ের বিরুদ্ধে হুমকির ব্যাপারে পুলিশের কাছে অভিযোগ দিয়েছিলেন আহমেদ হুসেইন। এ-সংক্রান্ত খবর দেশটির গণমাধ্যমে প্রকাশ হয়েছে। আহমেদ হুসেইনকে পেটানোর হুমকিও দিয়েছিলেন কেনেডি আগায়াপং। তবে আহমদে হুসেইন সুলে মৃত্যুর ঘটনায় নিজের জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন কেনেডি আগায়াপং। তিনি ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানকে বলেছেন, এটা ‘পরিকল্পিত হত্যাকাণ্ড’।
সাংবাদিকদের নিয়ে কাজ করা দ্য কমিটি প্রটেক্ট জার্নালিস্ট ঘানার কাছে এ ঘটনার সুষ্ঠু তদন্তের আহ্বান জানিয়েছে। সংস্থাটি সাংবাদিকদের প্রতি হুমকিকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছে।
বিশ্বের যে দেশগুলোতে সাংবাদিকের জীবন সংশয়ে, সে দেশগুলোর প্রথম সারির একটি দেশ ঘানা। রিপোর্টার্স স্যান ফ্রন্টিয়ার্সের ২০১৮ সালের সূচকে ঘানা ১৮০ দেশের মধ্য ২৩তম সূচকে আছে। অর্থাৎ এখানে সাংবাদিকদের জীবন হুমকি-ধমকির মধ্য দিয়ে পার হয়। এর আগে আহমেদ হুসেইন সুলে ও সংবাদ প্রতিষ্ঠান ঘানার বিচারব্যবস্থার নানান দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করেছে।

About dhaka crimenews

Check Also

মার্কিন গোয়েন্দাদের স্কুলে ফিরে যাওয়া উচিৎ: ট্রাম্প

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র। চলছে নানা তর্ক-বিতর্ক আর হুমকি। তারই ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *