Home / স্বাস্থ্য / সরিষাবাড়ীতে অদ্ভুদ আকৃতির জমজ শিশু জন্ম

সরিষাবাড়ীতে অদ্ভুদ আকৃতির জমজ শিশু জন্ম

জামালপুরের সরিষাবাড়ীতে মাথায় অদ্ভুদ আকৃতির মাংসপিন্ডসহ জমজ কন্যা শিশু জন্ম দিয়েছেন এক মা। সোমবার সকালে উপজেলার মহাদান ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ সময় উৎসুক জনতা শিশু দুটি দেখতে স্বাস্থ্যকেন্দ্রে ভিড় জমায়। প্রসূতি মাহফুজা বেগম। তিনি একই ইউনিয়নের হোসনাবাদ গ্রামের দরিদ্র কৃষক আব্দুল হামিদের স্ত্রী।
উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার লাইলি বেগম জানান, রবিবার সকাল থেকে গর্ভবতী মাহফুজার প্রসব ব্যথা ছিল। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে শ্বশুর-শাশুরিকে সাথে নিয়ে তিনি মহাদান ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে আসেন। কিছুটা পরীক্ষা-নিরীক্ষার পর সোয়া ১০টার দিকে তাঁর স্বাভাবিক প্রসব হয়। এক সাথে তিনি দুইটি জমজ কন্যা শিশুর জন্ম দেন। একটি শিশুর মাথার উপর বড় আকারের অতিরিক্ত মাংসপিন্ড এবং অপর শিশুর মাথার উপর জমাট বাঁধা রক্তের মতো লাল মাঝারি আকার মাংসপিন্ড দেখা হয়। মা ও শিশু দুটি সুস্থ্য আছে।
এদিকে শিশু দুটি এক নজর দেখতে স্থানীয় উৎসুক জনতা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে ভিড় জমালে জটলার সৃষ্টি হয়। শিশু দুটির উন্নত চিকিৎসার জন্য সেদিনই বিকেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তৃপক্ষ তাঁদের জেনারেল হাসপাতালে স্থানান্তর করে।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এবিএম শফিকুর রহমান বলেন, ‘এমন শিশু জন্মদানের ঘটনা খুব বিরল। সুনির্দিষ্ট কোনো রোগের নাম বলা যাচ্ছে না। মুলতঃ এটি ‘অ্যাব-নর্মাল ক্রোথ, শিশু দুটির মগজ মাথার ভেতর থেকে বাইরে বের হয়ে আসার কারণে হতে পারে। এছাড়া হরমোনগত সমস্যা বা গর্ভকালীন আঘাতের কারণও থাকতে পারে।’ এদিকে শিশু দুটির বাঁচার সম্ভাবনা কম বলেও তিনি জানান।
প্রসূতি মাহফুজা বেগম জানান, ‘এটি তাঁর তৃতীয়বারের মতো প্রসব। এরআগে একটি মেয়ে ও একটি ছেলে রয়েছে। তাঁর পরিবার দরিদ্র বলে গর্ভের সময় কোনো পরীক্ষা-নিরীক্ষা ও উন্নত চিকিৎসা গ্রহণ বা ভালো খাবার খেতে পারেননি।’

About dhaka crimenews

Check Also

বিশ্বে এইচআইভির সংক্রমণ কমছে, বাংলাদেশে বাড়ছে

বৈশ্বিকভাবে এইচআইভি সংক্রমণ কমছে। তবে বাংলাদেশে এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ বছর নতুন করে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *