Home / অর্থনীতি / আগামী বছরের হজ প্যাকেজে ১০ ভাগ খরচ বাড়ছে

আগামী বছরের হজ প্যাকেজে ১০ ভাগ খরচ বাড়ছে

সৌদি আরবে পরিবহন ব্যয়, বিমান ভাড়াসহ আনুসঙ্গিক ব্যয় বৃদ্ধির কারণে আগামী বছরের হজপালনকারীদের বাড়তি টাকা গুণতে হবে। প্রাথমিক হিসেবে এ খরচ গত বছরের হজ প্যাকেজের তুলনায় ১০ ভাগ বেশি হবে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি মাসের ১২ ও ১৩ তারিখ সৌদিতে এ সংক্রান্ত চুক্তি করা হবে।
বরাবরের মতো আগামী বছরও বাংলাদেশের কোটা অনুয়ায়ী ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী হজ পালনে সৌদি যেতে পারবেন। গত বছর সরকারিভাবে ঘোষিত প্যাকেজ-১ এ খরচ হয়েছিলা ৩ লাখ ৯৭ হাজার ৯২৯ টাকা। এর সঙ্গে ১০ ভাগ যোগ করে প্যাকেজ মূল্য দাঁড়াবে ৪ লাখ ৩৭ হাজার ৭২২ টাকা। অপরদিকে প্যাকেজ-২ এ খরচ হয়েছিল ৩ লাখ ৩১ হাজার ৩৫৯ টাকা। এর সঙ্গে ১০ ভাগ যোগ করে প্যাকেজের মূল্য দাঁড়াবে ৩ লাখ ৬৪ হাজার ৪৯৫ টাকা। এসব ছাড়াও কোরবানির জন্য প্রত্যেক হজযাত্রীকে অতিরিক্ত ১৩ হাজার টাকা নিতে হবে।
ধর্ম সচিব আনিছুর রহমান জানান, সৌদি আরবে পরিবহন, আবাসনসহ আনুষাঙ্গিক খরচ বেড়ে যাওয়ায় বাংলাদেশি হজযাত্রীদের খরচ বাড়ছে। সৌদি আরবে পরিবহন ব্যয় প্রায় তিন গুণ বেড়েছে। তাই আমাদেরও বাড়তি টাকা গুণতে হবে।
সচিব জানান, আগামীবার হজযাত্রীদের সৌদিতে থাকার ক্ষেত্রে দ্বিতল খাট ব্যবহার করতে হতে পারে। ট্রলিব্যাগ কেনাকাটায় সরকারের বেঁধে দেওয়া শর্ত অনুযায়ী নির্দিষ্ট আয়তন, পরিমাপ ও রঙের ট্রলিব্যাগ নিজ দায়িত্বে সংগ্রহ করে নিতে হবে। সম্পাদনা: আনিসুর তপন ও সালেহ্ বিপ্লব

About dhaka crimenews

Check Also

পার্বত্য এলাকায় ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ বাড়ছে

পার্বত্য চট্টগ্রাম এলাকায় ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী পার্বত্য চট্টগ্রাম এলাকায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *