Breaking News
Home / ক্রাইম নিউজ / পাসপোর্ট জালিয়াতি: পরিচালকসহ ৭১ জনের বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র অনুমোদন

পাসপোর্ট জালিয়াতি: পরিচালকসহ ৭১ জনের বিরুদ্ধে দুদকের অভিযোগপত্র অনুমোদন

স্টাফ রিপোটার: পাসপোর্ট জালিয়াতির ঘটনায় পাসপোর্ট অফিসের দুই পরিচালকসহ ৭১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিলের অনুমোদন দিয়েছে দুর্নীতি দমন কমিশন- দুদক। আজ বৃহস্পতিবার কমিশন থেকে এ তথ্য জানানো হয়।

অভিযুক্ত দুই পরিচালক হলেন ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের বরখাস্ত হওয়া পরিচালক মুনসী মুয়ীদ ইকরাম এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের সাবেক পরিচালক (বরখাস্ত) এস এম নজরুল ইসলাম।

এছাড়া জালিয়াতি চক্রের মধ্যে রয়েছেন দপ্তরের সঙ্গে সংশ্লিষ্ট আরও অন্তত ৬ জন। মোট ৭১ জনের বিরুদ্ধে চার্জশীট দাখিলের অনুমোদন দেয়া হয়েছে।
দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব ভট্টাচার্য আরটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করে বলেন, আসামিরা পরস্পর যোগসাজশে অবৈধভাবে ৬৫ জন ব্যক্তিকে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে কর্মরত দেখিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তার নাম ও পদবি ব্যবহার করেন।

এর মাধ্যমে তারা জাল অনাপত্তিপত্র (এনওসি) সৃষ্টি করে তা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, আগারগাঁও, ঢাকা থেকে ডিসেম্বর/২০১৪ হতে মে/২০১৫ পর্যন্ত সময়ে বিভিন্ন সরকারি দপ্তরের ভূয়া ও জাল অনাপত্তিপত্র (এন ও সি) ব্যবহার করে ৬৫টি সাধারণ পাসপোর্টকে অফিসিয়াল পাসপোর্ট রুপান্তর করেন।
তিনি জানান, পাসপোর্টধারীরা অবৈধভাবে বিভিন্ন দেশে গমন বা বসবাস করছেন। মিথ্যা তথ্য ও জাল অনাপত্তি সনদের ভিত্তিতে বেশকিছু সাধারণ নাগরিক সাধারণ পাসপোর্টকে অফিসিয়াল পাসপোর্টে রূপান্তর করে এবং তা ব্যবহার করে পৃথিবীর বিভিন্ন দেশে গমন করেন। এ রকম ভুয়া পাসপোর্ট ব্যবহারকারী ৪ জন বাংলাদেশি ব্যক্তিকে তুরস্ক পুলিশ গ্রেপ্তার করেছে।

তাদের জালিয়াতির বিষয়টি উদঘাটিত হওয়ার পর তুরস্ক সরকার তাদেরকে বাংলাদেশে ফেরত পাঠান। এ চাঞ্চল্যকর ঘটনার বিষয়ে বিভিন্ন পত্র পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

এ বিষয়ে দীর্ঘ অনুসন্ধানের পর ১৮ জন পাসপোর্টধারী ও পাসপোর্ট অফিসের ৩ জন কর্মকর্তার বিরুদ্ধে ২০১৬ সালে দুদকের উপপরিচালক মো. বেনজির আহমেদ মামালাটি দায়ের করেন। মামলাটির পূর্ণাঙ্গ তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক মো. শফি উল্লাহ ৭১ জনের বিরুদ্ধে চার্জশিট সুপারিশ করে কমিশনের প্রতিবেদন দাখিল করেন।

কমিশন ৭১ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দিয়েছে। শিগগির এই মামলা চার্জশিট সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হবে।

About dhaka crimenews

Check Also

মহেশখালীতে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ ইয়াবা ব্যবসায়ী করিম প্রকাশ নিহত

স্টাফ রিপোটার:কক্সবাজারের মহেশখালীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ ইয়াবা ব্যবসায়ী ও ডাকাত দলের সদস্য মো. করিম ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *