Home / জাতীয় / দুর্গাপূজা ঘিরে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : আইজিপি

দুর্গাপূজা ঘিরে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা : আইজিপি

স্টাফ রিপোটার: হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজাকে ঘিরে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নির্দেশ দিয়েছেন আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। একই সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ যাতে কোনো ধরনের গুজব ছড়াতে বা প্রচারণা চালাতে না পারে সে জন্য সকল সোশ্যাল মিডিয়া মনিটরের জন্য নির্দেশ দেন তিনি। গতকাল বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে দুর্গাপূজার আইনশৃঙ্খলা ও নিরাপত্তাব্যবস্থা সম্পর্কিত সভায় সভাপতির বক্তব্যে আইজিপি এ নির্দেশ দেন।
পুলিশপ্রধান বলেন, কোনো ব্যক্তি বা গোষ্ঠী ধর্মীয় অনুভ‚তিতে আঘাত করতে পারে, এমন প্রচারণা চালালে তা বন্ধ করার এবং তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেয়া হয়েছে। আইজিপি যথাযথ ভাবগাম্ভীর্য বজায় রেখে নিরাপদে দুর্গাপূজা উদযাপনে নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি প্রতিমা তৈরির সময় স্বেচ্ছাসেবক নিয়োগ, পূজা মন্ডপে সিসি ক্যামেরা ও অগ্নিনির্বাপন যন্ত্র স্থাপন এবং হ্যান্ড মেটাল ডিটেক্টর ব্যবহারের জন্য পূজা উদযাপন কমিটির নেতাদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, অন্য ধর্মের প্রতি সম্মান প্রদর্শনের মাধ্যমে ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় অতীতের মতো এবারো দেশব্যাপী শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা উদযাপিত হবে আশা প্রকাশ করে পুলিশপ্রধান।
পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি (অপারেশনস) সাঈদ তারিকুল হাসান দুর্গাপূজাকে সামনে রেখে নেয়া সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সভায় তুলে ধরেন। সভায় দুর্গাপূজাকে কেন্দ্র করে নিরাপত্তাসংক্রান্ত বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সভায় উপস্থিত পূজা উদযাপন পরিষদ নেতারা দুর্গাপূজাকে সামনে রেখে গৃহীত নিরাপত্তা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেন। তারা বলেন, পুলিশের সক্ষমতা অতীতের চেয়ে বর্তমানে অনেক বেড়েছে। দেশে জঙ্গি ও সন্ত্রাস দমনসহ অন্যান্য ক্ষেত্রে পুলিশ ইতোমধ্যে তাদের সক্ষমতা প্রমাণ করতে সমর্থ হয়েছে। দুর্গাপূজাও সারাদেশে শান্তিপূর্ণভাবে উদযাপিত হবে বলে আশা প্রকাশ করেন তারা। এ বছর সারাদেশে প্রায় ৩০ হাজারের বেশি মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হবে বলে পূজা উদযাপন পরিষদ নেতারা জানান।
সভায় পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (এএন্ডও) মো. মোখলেসুর রহমান, অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মো. মহসিন হোসেন, অতিরিক্ত আইজিপি (এফএন্ডডি) মো. মইনুর রহমান চৌধুরী, এপিবিএনের অতিরিক্ত আইজিপি সিদ্দিকুর রহমান, রেলওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আবুল কাশেম, শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত আইজিপি মো. আবদুস সালাম, সকল রেঞ্জ ডিআইজি ও মেট্রোপলিটন পুলিশ কমিশনার, সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপাররাসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি, ঢাকা মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্র নাথ মজুমদার, এনএসআই, ডিজিএফআই, আনসার ও ভিডিপি, ঢাকা সিটি করপোরেশন এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

About dhaka crimenews

Check Also

আজ থেকে শুরু হবে ভোটের মাঠে আনুষ্ঠানিক প্রচার

রিপোটার : রফিকুল ইসলাম একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হচ্ছে আজ। গতকাল রবিবার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *