Breaking News
Home / আন্তর্জাতিক / বোরকা নিষিদ্ধ করলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে

বোরকা নিষিদ্ধ করলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে

সাঞ্জিদ আহমেদ।।
ইন্দোনেশিয়ার একটি ইসলামিক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ক্যাম্পাসে ছাত্রীদের বোরকা পরা নিষিদ্ধ করেছে। অবশ্য বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্ত অযৌক্তিক বলে এর সমালোচনা করছে অনেকেই।

দ্য ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়, জাভার ইয়োগাকার্তা শহরে অবস্থিত ‘দ্য স্টেট ইসলামিক ইউনিভার্সিটি’ তাদের ক্যাম্পাসে মৌলবাদী চিন্তা-চেতনাকে রুখতে এমন সিদ্ধান্ত নিয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, ক্যাস্পাসে বোরকা পরা ছাত্রী এবং মৌলবাদী দলগুলো সুস্থ শিক্ষাদানে বাধা সৃষ্টি করছে। এ কারণে নিয়মিত বোরকা অথবা নেকাব পরে এমন ৪১ জন স্নাতক ছাত্রীকে নিয়ে একটি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল। সেখানে সবার সম্মতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তে বলা হয়, তারা সবাই হিজাব পরতে পারবে, তবে নিজেদের মুখ ঢাকতে পারবে না।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরও জানিয়েছে, এই সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে সবার সঙ্গে আলাদা করে শলা-পরামর্শ করা হবে।

দ্য স্টেট ইসলামিক ইউনিভার্সিটির মতে, বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণের স্থানে বোরকা অথবা নেকাব না পরলে তেমন কোনো ক্ষতি হবে না।

এদিকে এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে প্রতিবাদ করেছে বিভিন্ন ইসলামিক দল। তাদের দাবী, বোরকা পরা হচ্ছে নারীর দায়িত্ব এবং এই সিদ্ধান্তের ফলে তাদের স্বাধীনতা কেড়ে নেওয়া হবে।

About dhaka crimenews

Check Also

ভিয়েতনাম নিরাপত্তা পরিষদের সদস্য হতে বাংলাদেশের সহযোগিতা চায়

মোল্লা সোহেল- ঢাকা ক্রাইম নিউজঃ ভিয়েতনাম ২০২০-২১ মেয়াদে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) সদস্যপদে প্রার্থিতার পক্ষে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *