Breaking News
Home / বিনোদন / পাউরুটি দিয়েই মালপোয়া মিষ্টি তৈরি করুন

পাউরুটি দিয়েই মালপোয়া মিষ্টি তৈরি করুন

জান্নাতুল ফেরদৌস।।

মিষ্টি তৈরির মুল উপকরণ হচ্ছে ছানা। কিন্তু এই জিনিসটি কেউই ঘরে রাখেন না। আর সে কারণে একটু মিষ্টি খাওয়ার সাধ জাগলে দোকানে যাওয়া ছাড়া উপায় থাকে না। কিন্তু ঘরে পাউরুটি আছে কি? যদি থাকে তাহলে দোকানে গিয়ে সুস্বাদু মালপোয়ার স্বাদ নেয়ার প্রয়োজন নেই একেবারেই। কারণ, সাধারণ পাউরুটি দিয়েই তৈরি করে নিতে পারবেন অসাধারণ স্বাদের মালপোয়া মিষ্টি। চলুন তাহলে শিখে নেয়া যাক খুব সহজ রেসিপিটি।

উপকরণ– ৮ পিস পাউরুটি– ১ চা চামচ এলাচ গুঁড়ো– ৪০ গ্রাম বাদাম কুচি (কাজু, চীনা বা কাঠবাদাম যা আপনার পছন্দ)– ৩০ গ্রাম কিশমিশ কুচি– ৩৫০ গ্রাম খয়া– ৪ টি পেস্তা বাদাম কুচি– ৫০ গ্রাম নারকেল করানো– ১৫০ মিলি দুধ– ২ কাপ চিনি+ ২ তেবিল চামচ চিনি– ৬০০ মিলি পানি* বাদাম ও খয়া পুরের জন্য ব্যবহার করা হয়। এখানে আপনি নিজের ইচ্ছে মতো উপকরণ ব্যবহার করতে পারেন।

পদ্ধতি– প্রথমে ২ কাপ চিনি পানিতে গুলিয়ে জ্বাল দিয়ে চিনির শিরা তৈরি করে নিন। কিছুক্ষণ পর এতে এলাচ গুঁড়ো ও জাফরান মিশিয়ে নিন এবং চুলা বন্ধ করে আলাদা করে নামিয়ে রাখুন।– একটি বাটিতে বাদাম কুচি, কিশমিশ কুচি, খয়া ও এলাচ গুঁড়ো একসাথে মিশিয়ে পুর তৈরি করে নিন। অপর একটি বাটিতে সমান পরিমাণে পানি ও দুধ মিশিয়ে রাখুন।– পাউরুটির চারপাশের শক্ত অংশ কেটে নিয়ে পাউরুটিটি দুধ মিশ্রিত পানিতে ডুবিয়ে তুলে চিপে নিয়ে এর মাঝে পুর দিয়ে ভালো করে বন্ধ করে বড়ার আকারের মালপোয়া তৈরি করে নিন।– সবগুলো বানানো হয়ে গেলে তেল বা গিয়ে ডুবো তেলে লালচে করে ভেজে তুলে নিন। এবং চুলায় শিরা অল্প আঁচে উষ্ণ করে গরম থাকতেই চিনির শিরায় ডুবিয়ে দিন।– চুলা বন্ধ করে ২০ মিনিট শিরাতেই রেখে দিন যাতে ভেতরে শিরা ধুকতে পারে। ব্যস, এরপর নিজের পছন্দমতো সাজিয়ে মজা নিন সুস্বাদু এই মালপোয়া মিষ্টি।

About dhaka crimenews

Check Also

আরফিন রুমি একেবারে গান ছাড়েন নি, তিনি ফিরবেন কিন্তু কিছু সময় পর

লিমন সরকার আরফিন রুমি দেশের একজন সংগীতশিল্পী। তবে তিনি গান আর না গাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *