Breaking News
Home / আন্তর্জাতিক / ইটালি যাত্রাপথে লিবিয়া উপকূল থেকে ৩ শতাধিক অভিবাসী উদ্ধার

ইটালি যাত্রাপথে লিবিয়া উপকূল থেকে ৩ শতাধিক অভিবাসী উদ্ধার

লিমন সরকার।।
লিবিয়ার উপকূলীয় এলাকায় চালানো আলাদা অভিযানে তিন শতাধিক অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড ও আন্তর্জাতিক দাতব্য সংস্থা। গত শনিবার মানবপাচারকারীরা সমুদ্রপথ ব্যবহার করে এই অভিবাসীদের ইতালি নিয়ে যাচ্ছিল।

কোস্টগার্ডের মুখপাত্র আইয়ুব কাসেমের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, ১২৫ জন যাত্রী নিয়ে স্থানীয় সময় শনিবার দেশটির রাজধানী ত্রিপোলির পশ্চিমে জাওয়াইয়া উপকূলে একটি অভিবাসীবাহী নৌকা ডুবে যায়। সেখান থেকে সবাইকে উদ্ধার করে লিবীয় কোস্টগার্ড। দ্বিতীয় নৌকাটি থেকে ১১২ জনকে উদ্ধার করা হয় দক্ষিণ ত্রিপোলির গারাবুলি থেকে।

অন্যদিকে, দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার্সের একটি জাহাজ লিবিয়া ও তিউনিসিয়া সীমান্তের আল কাসামা থেকে প্রায় ৯৮ অভিবাসীবাহীকে একটি নৌকা উদ্ধার করে। তারা সবাই ইতালির উদ্দেশে রওনা দিয়েছিল।

উদ্ধারকারীরা জানান, অভিবাসীদের নৌকাটি প্রায় ডুবতে বসেছিল। অভিবাসীদের অর্ধেকের বেশি ছিল নাইজেরিয়ার নাগরিক। বাকিরা ছিল সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে। এর মধ্যে দুজন ফিলিস্তিনের নাগরিকও ছিলেন।

সমুদ্রপথে ইউরোপে যেতে অভিবাসীরা লিবিয়ার এই পথকে ব্যবহার করে। গত চার বছরে ছয় লাখের বেশি অভিবাসী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি গেছে। নজরদারি কম থাকায় মানবপাচারকারীরা লিবিয়ার এই পথ ব্যবহার করে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বলছে, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে শুধু গত বছরই প্রায় তিন হাজার অভিবাসীর মৃত্যু হয়েছে। এ পথকে শরণার্থীদের জন্য সবচেয়ে বিপজ্জনক মনে করা হয়।

About dhaka crimenews

Check Also

ভিয়েতনাম নিরাপত্তা পরিষদের সদস্য হতে বাংলাদেশের সহযোগিতা চায়

মোল্লা সোহেল- ঢাকা ক্রাইম নিউজঃ ভিয়েতনাম ২০২০-২১ মেয়াদে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের (ইউএনএসসি) সদস্যপদে প্রার্থিতার পক্ষে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *