Home / খেলা / দ্বিতীয় টেস্টে দুপুরে মাঠে নামছে ভারত-দক্ষিণ আফ্রিকা

দ্বিতীয় টেস্টে দুপুরে মাঠে নামছে ভারত-দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ আফ্রিকার মাটিতে যে, ভারতের সামনে কঠিন পরীক্ষা অপেক্ষা করছিল সেটা আগে থেকেই অনুমিত ছিল। আর হলও তাই। কেপ টাউনে প্রথম টেস্টে ভারতকে ৭২ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।
আজ থেকে সেঞ্চুরিয়নে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট জিতলেই সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে প্রোটিয়াদের। এ ম্যাচ দিয়েই সিরিজ জয়ের কাজটা সম্পন্ন করতে চাইছে দক্ষিণ আফ্রিকা। সিরিজ নিয়ে ভাবতে হচ্ছে ভারতকেও। এই টেস্টে জয় তুলে নিয়ে সিরিজে সমতা আনার লক্ষ্য টিম ইন্ডিয়ার। সিরিজের দ্বিতীয় টেস্টটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।
সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করে ২৮৬ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। জবাবে অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার দায়িত্বশীল ব্যাটিং সত্ত্বেও প্রথম ইনিংসে ২০৯ রান করতে পারে ভারত। ৯২ রানে ৭ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারতকে লড়াইয়ে ফেরান পান্ডিয়া। ১৪টি চার ও ১টি ছক্কায় ৯৫ বলে ৯৩ রান করেন তিনি।
প্রথম ইনিংসে ৭৭ রানে পিছিয়ে থাকায় দলকে দুর্দান্তভাবে খেলায় ফেরান ভারতের বোলাররা। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানদের পেস আক্রমণে দিশেহারা করে ফেলেন ভুবনেশ্বর-সামি-বুমরাহ-পান্ডিয়া। ১৩০ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ইনিংস। ফলে ম্যাচ জয়ের জন্য ২০৮ রানের সহজ টার্গেটই পায় ভারত।
কিন্তু সেই সহজ টার্গেট পাহাড় সমান করে ব্যাটসম্যানদের ব্যর্থতায় হারের স্বাদ পেতে হয় ভারতকে। দক্ষিণ আফ্রিকার পেসার ভারনন ফিল্যান্ডারের বোলিং নৈপুণ্যে ১৩৫ রানে গুটিয়ে যায় টিম ইন্ডিয়া। ৪২ রানে এই ইনিংসে ৬ উইকেট নেন ফিল্যান্ডার।
প্রথম টেস্টে সতীর্থদের পারফরম্যান্স খুশি করেছে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিসকে। এমন পারফরম্যান্স দ্বিতীয় ম্যাচেও দেখতে চান তিনি, ‘আমাদের বোলাররা খুবই ভালো করেছে। ব্যাটসম্যানরা ভালো করতে পারেনি। তবে এজন্য আমি অখুশি নই। কারণ ব্যাটসম্যানদের ভাগ্য সহায় ছিল না। আশা করি, দ্বিতীয় টেস্টে তারা বড় ইনিংস খেলবে। সবচেয়ে বড় কথা, কঠিন অবস্থায় থেকেও ম্যাচ জিততে পেরেছি। তাই আমরা এখন অনেক বেশি আত্মবিশ্বাসী। দ্বিতীয় টেস্ট জয়ের সামর্থ্য আমাদের রয়েছে। আবারো নিজেদের সেরা প্রদর্শন করে সিরিজ জয় এ ম্যাচেই নিশ্চিত করতে চাই আমরা।’
সিরিজে সমতা আনার লক্ষ্য নিয়ে দ্বিতীয় টেস্ট খেলতে নামবে ভারত। তাই জয়ই একমাত্র লক্ষ্য ভারতের অধিনায়ক বিরাট কোহলির, ‘সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখতে হলে এ ম্যাচে জিততেই হবে আমাদের। তবে আমরা কোনো চাপ নিচ্ছি না। আমরা আমাদের স্বাভাবিক খেলাটাই খেলতে চাই। প্রথম টেস্টে আমরা যা করতে পারিনি। দ্বিতীয় টেস্টে তা করে দেখাতে চাই এবং ম্যাচ জিততে চাই। এ ম্যাচে আমাদের জিততেই হবে এবং সিরিজে সমতা আনতে হবে। এজন্য আমরা নতুন পরিকল্পনা নিয়ে এ টেস্ট খেলতে নামবো। আশা করি, আমরা এবার সফল হবো।’
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে একাদশে বেশক’টি পরিবর্তন আনতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। ওপেনার হিসেবে প্রথম টেস্টে নিজেকে মেলে ধরতে পারেননি শিখর ধাওয়ান। দুই ইনিংসে তার মোট রান ১৬। তাই ধাওয়ানের পরিবর্তে লোকেশ রাহুলকে খেলানোর চিন্তা-ভাবনা করছে ভারত। এছাড়া প্রথম টেস্টে পারফরম্যান্সে ব্যর্থ রোহিত শর্মাকে সরিয়ে আজিঙ্কা রাহানেকে সুযোগ দিতে পারে দল। আর অসুস্থতার জন্য প্রথম ম্যাচে খেলতে না পারা পেসার ইশান্ত শর্মাকে দেখা যেতে পারে দ্বিতীয় টেস্টে। তবে ইশান্তের ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি ভারত।

About dhaka crimenews

Check Also

জানুয়ারিতেই চেলসিতে যাচ্ছেন রোনালদো

স্পোর্টস ডেস্ক : মৌসুম মধ্যবর্তী মৌসুমেই রিয়াল মাদ্রিদ ছাড়ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। যোগ দিচ্ছেন ইংলিশ প্রিমিয়ার ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *