Breaking News
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ৩ বিলিয়ন আলোকবর্ষ দূর থেকে কে পাঠাচ্ছে রেডিও সংকেত!

৩ বিলিয়ন আলোকবর্ষ দূর থেকে কে পাঠাচ্ছে রেডিও সংকেত!

অনলাইন ডেস্ক : মহাকাশের সুদূর থেকে কে পাঠাচ্ছে রেডিও সংকেত! একটি রেডিও ফ্ল্যাশ সাধারণত এক মিলি সেকেন্ডে শেষ হয়ে গেলেও কে পাঠাচ্ছে তা? কারণ এর একটি অজানা প্রকৃত মূল বা উৎস আছে। অনেকেই ধারণা করছেন, অনন্ত নক্ষত্রবীথির অজানা ঠিকানা থেকে উন্নত কোনো প্রাণ আরো অনেক অনেক অজানা উন্নত সত্তার খোঁজ করে বেড়াচ্ছে। কিন্তু এখন পর্যন্ত মুখে কুলুপ এঁটে রয়েছেন মহাবিশ্বের বুদ্ধিমান জীবনের প্রমাণ খুঁজে পেতে নিবেদিত একটি বৈজ্ঞানিক গবেষণা প্রোগ্রামের বিজ্ঞানীরা।
মার্কিন সংবাদমাধ্যম- সিএনএন এর সাংবাদিক অ্যাশলে স্ট্রিকল্যান্ডের অনুসন্ধানী প্রতিবেদনে ওঠে এসেছে, ‘মহাকাশে রেডিও বিস্ফোরণ বিরল না হলেও, এফআরবি-১২১১০২ সিগন্যালের সংকেতটি প্রথমে পাওয়া যায় ২০১২ সালে। একমাত্র যেটি পুনরায় আরো সংকেত পাঠাচ্ছে বলে জানা যায় এবং এর পুনরাবৃত্তি খুবই বিস্তৃত।
পৃথিবী থেকে তিন বিলিয়ন আলোকবর্ষ দূরের একটি বামন ছায়াপথের ভেতর থেকেই আসছে সেই সংকেত, গত বছর নিশ্চিত হন বিজ্ঞানীরা। এবার বিজ্ঞানীরাও ওই অজানা সংকেতের বিস্ময়কর উৎস জানতে আরো জোরেশোরেই মাঠে নেমেছেন। জার্নাল নেচারে প্রকাশিত এক গবেষণায় এবং ওয়াশিংটনের আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির এই সপ্তাহের ২৩তম বৈঠকে বিস্তারিত বিবরণ প্রকাশিত হয়েছে।
সেখানে বলা হচ্ছে, ওই রেডিও সংকেতটি প্রতি মিলি সেকেন্ডে এমন দৈত্যাকার শক্তি উৎপাদন করছে যা আমাদের সূর্যের একদিনের শক্তির সমান। এ পর্যন্ত গবেষকরা জানতে পেরেছেন, অবিশ্বাসী শক্তিশালী চৌম্বক ক্ষেত্র রয়েছে এমন পরিবেশ থেকেই এই রেডিও বিস্ফোরণ হচ্ছে এবং ইতোমধ্যেই তারা আগের চেয়েও উচ্চ ফ্রিকোয়েন্সির রেডিও সংকেত সনাক্ত করতে সক্ষম হয়েছেন। সিএনএন।

About dhaka crimenews

Check Also

অনলাইন টেলিভিশনের বিষয়ে তদন্ত হচ্ছে: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সরকারি টেলিভিশন চ্যানেলগুলোর জন্য অনলাইন টেলিভিশন (আইপিটিভি) বড় চ্যালেঞ্জ হয়ে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *