Breaking News
Home / Uncategorized / বিশ্ব ইজতেমা শুরু আজ

বিশ্ব ইজতেমা শুরু আজ

কামরুজ্জামান মিলন : তীব্র শীত উপেক্ষা করে আজ শুক্রবার টঙ্গীর তুরাগ তীরে শুরু হচ্ছে তাবলিগ জামাতের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ইতোমধ্যে দেশ-বিদেশের বিভিন্ন অঞ্চল থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ বলেন, দিল্লির মারকাজের মাওলানা সা’দ কে কেন্দ্র করে চলমান দ্বন্দ্ব ইজতেমায় কোনো প্রভাব ফেলবে না। শুক্রবার থাকায় আজ ইজতেমা মাঠে বৃহত্তম জুমা অনুষ্ঠিত হবে। প্রথম পর্বে রাজধানী ঢাকাসহ ১৪ জেলার মুসল্লি অংশ নিচ্ছেন।

গতকাল ইজতেমা মাঠের উত্তর পাশে নিউ মন্নু ফাইন কটন মিলে স্থাপিত র্যাবের কন্ট্রোল রুমের সামনে র্যাব এবং শহীদ আহসান উল্যাহ মাস্টার স্টেডিয়ামে পুলিশের পৃথক দুটি সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। র্যাবের অতিরিক্ত মহাপরিচালক লে. কর্নেল আনোয়ার খান জানান, আইন-শৃংখলা বাহিনী এবং প্রসাশনের সঙ্গে সমন্বয় রেখে র্যাব কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন-অর-রশিদ বলেন, নিরাপত্তায় সাত হাজার পুলিশ সদস্য কাজ করছে। অর্ধশতাধিক সিসি ক্যামেরার মাধ্যমে ইজতেমা এলাকা মনিটরিং করা হচ্ছে।

গাজীপুর সিটি মেয়র অধ্যাপক এমএ মান্নান জানান, ১৫টি গভীর নলকূপের মাধ্যমে প্রতিদিন প্রায় চার কোটি লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হবে। মুসল্লিদের জন্য পর্যাপ্ত সংখ্যক টয়লেট স্থাপন করা হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাহমুদ হাসান জানান, আশপাশের হোটেল রেস্তোরাঁয় খাবারের মান নিয়ন্ত্রণে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।

বিনামূল্যে মেডিক্যাল ক্যাম্প: মুসল্লিদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে ইজতেমা ময়দানের আশপাশে অর্ধশতাধিক ফ্রি চিকিত্সা কেন্দ্র স্থাপন করা হয়েছে। গতকাল ইজতেমা ময়দানের উত্তরে মন্নুনগর এলাকায় সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল হামদর্দের বিনামূল্যে মেডিক্যাল ক্যাম্প উদ্বোধন করেন। এছাড়াও আঞ্জুমান মুফিদুল ইসলাম, ইসলামি ফাউন্ডেশন, র্যাব, গাজীপুর সিটিসহ ৪৫টি প্রতিষ্ঠান ফ্রি চিকিত্সা সেবা প্রদান করবে। গাজীপুর সিভিল সার্জন মঞ্জুরুল হক জানান, তাদের তিনটি অস্থায়ী ক্যাম্পে শতাধিক চিকিত্সক ও স্বাস্থ্যকর্মী ২৪ ঘণ্টা কর্মরত থাকবেন। টঙ্গী সরকারি হাসপাতালের আরএমও মো. পারভেজ হোসেন জানান, গতকাল বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ৩৫৮ মুসল্লি চিকিত্সা নিয়েছেন।

মুসল্লিদের গাড়ি পার্কিং: আখেরি মোনাজাতে অংশ নিতে আসা মুসল্লিদের নির্ধারিতস্থানে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মুসল্লিরা উত্তরা গাউছুল আজম এভিনিউ (১৩নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত হতে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড), সোনারগাঁও জনপথ চৌরাস্তা হয়ে ডিয়াবাড়ি খালপাড় পর্যন্ত, উত্তরা ১২নং সেক্টর শাহ মখদুম এভিনিউ, উত্তরা ১৬ ও ১৭নং সেক্টরের খালি জায়গা, কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও ১০নং সেক্টরের খালি জায়গা, এছাড়াও প্রত্যাশা হাউজিং, ধউড় ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন এবং উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গায় পার্কিং করতে বলা হয়েছে। এদিকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা হয়ে আগত মুসল্লিদের বহনকারী গাড়ি পার্কিংয়ের জন্য মহাসড়ক পরিহার করে টঙ্গীর কাদেরিয়া টেক্সটাইল মিলস কম্পাউন্ড, মেঘনা টেক্সটাইল মিলের পাশে রাস্তার উভয় পাশ, গাজীপুরের ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, জয়দেবপুর চৌরাস্তা তেলিপাড়ার ট্রাকস্ট্যান্ড, চান্দনা চৌরাস্তা হাইস্কুল মাঠ এবং নরসিংদী-কালীগঞ্জ হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন টঙ্গীর রেলওয়ে স্টেশনের পূর্বপাশসহ কে-টু (নেভী) সিগারেট কারখানা সংলগ্ন পাশের খোলা স্থান ব্যবহার করতে নির্দেশ দেওয়া হয়েছে।

১৯টি বিশেষ ট্রেন সার্ভিস: ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. গাউস আল মুনির ঢাকা ক্রাইম নিউজ টোয়েন্টিফোর ডটকমকে  জানান, মুসল্লিদের সুষ্ঠু যাতায়াতের জন্য ১৯টি বিশেষ ট্রেন পরিচালনা করবে বাংলাদেশ রেলওয়ে। ১২ জানুয়ারি বাদ জুমা ঢাকা-টঙ্গী, টঙ্গী-ঢাকা এবং ১৩ জানুয়ারি লাকসাম-টঙ্গী বিশেষ ট্রেন চলবে। ১৪ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাতের দিন ভোর ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত বিশেষ ৪টি জোড়া ট্রেন (ডাবল বগি) এবং টঙ্গী-ময়মনসিংহ বিশেষ ২ জোড়া, (ডাবল বগি)  ঢাকা-টঙ্গী ৪ জোড়া (ডাবল বগি) বিশেষ ট্রেন চলাচল করবে। এছাড়া আজ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ঢাকা অভিমুখী সব ট্রেন প্রায় ৪ মিনিট পর্যন্ত টঙ্গী স্টেশনে দাঁড়াবে।

About dhaka crimenews

Check Also

অ্যাপভিত্তিক পরিবহন সেবা পেল বৈধতা

এম আর মিন্টু- ঢাকা ক্রাইম নিউজঃ  গাড়ির মালিককে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কাছ থেকে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *