Breaking News
Home / Uncategorized / ঢাকায় শুরু হচ্ছে তিনদিনব্যাপী উন্নয়ন মেলা -২০১৮

ঢাকায় শুরু হচ্ছে তিনদিনব্যাপী উন্নয়ন মেলা -২০১৮

শাহরিয়ার খান : জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে তিনদিনব্যাপী ‘উন্নয়ন মেলা-২০১৮’ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১১-১৩ জানুয়ারি। রাজধানীর জাতীয় শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচায় এ মেলার আয়োজন করা হয়েছে। ‘উন্নয়নের রোল মডেল শেখ হাসিনার বাংলাদেশ’ এই মূলমন্ত্রকে ধারণ করে ২০২১ সালের মধ্যে ‘ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ’ এবং ২০৪১ সালের মধ্যে ‘উন্নত বাংলাদেশ’ গঠনে সরকারের উন্নয়ন কার্যক্রম জনসাধারণের সামনে এ মেলায় উপস্থাপন করা হবে।
ঢাকা জেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী এ উন্নয়ন মেলা শুরু হতে যাচ্ছে ১১ জানুয়ারি থেকে। মাননীয় প্রধানমন্ত্রী ওইদিন সকাল  ১০টায়  ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মেলার উদ্বোধনের সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। মাননীয় সমাজকল্যাণ মন্ত্রী জনাব রাশেদ খান মেনন  এম পি , উদবোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। ১১ জানুয়ারি সকাল ০৮ টায় অফিসার্স ক্লাব, ঢাকা হতে জাতীয় শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা পর্যন্ত রেলির আয়োজন করা হয়েছে।
এ মেলায় দেশের সকল মন্ত্রণালয়, সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসার, অন্যান্য আইনশৃংখলাবাহিনীর পৃথক পৃথক স্টল থাকবে। সব সরকারি, আধাসরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে মেলায় আগত লোকদের সামনে তাদের নিজ নিজ সংস্থার উন্নয়ন কার্যক্রম তুলে ধরা হবে। সরকারী সংস্থাগুলোর সেবাসমূহ মেলাস্থল হতে সরাসরি প্রদান করা হবে। গত ১৩ বছরের অগ্রগতি ও উন্নয়ন চিত্র এতে তুলে ধরা হবে। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত দেশের উন্নয়ন হয়েছে অনেক। সবাই এই উন্নয়নের অংশ। এই অর্জন সবার। এই উন্নয়নকে তুলে ধরতে আয়োজন করা হচ্ছে উন্নয়ন মেলা।
তিন দিনব্যাপী মেলায় থাকবে আলোচনা সভা। তা ছাড়া সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও দেশের মুক্তিযুদ্ধ ও আর্থ-সামাজিক উন্নয়নের নানাদিক তুলে ধরা হবে। দেশ বরেণ্য শিল্পী কলাকুশলীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করবে মেলা চলাকালীন প্রত্যেকদিন বিকেলে। আয়োজন করা হয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক কুইজ , আলোচনা, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা গড়ে তোলার লক্ষে ১০টি বিশেষ উদ্যোগ গ্রহণের ঘোষণার মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ১০টি বিশেষ উদ্যোগ হচ্ছে- একটি বাড়ি একটি খামার প্রকল্প, আশ্রায়ন প্রকল্প, ডিজিটাল বাংলাদেশ, শিক্ষা সহায়তা কর্মসূচি, নারীর ক্ষমতায়ন কর্মসূচি, সবার জন্য বিদ্যুৎ, সামাজিক নিরাপত্তা কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক ও মানসিক স্বাস্থ্য, বিনিয়োগ উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ। মেলায় এ বিষয়গুলোর উপর বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে।
মেলা উপলক্ষ্যে ১০ জানুয়ারি তারিখ সকাল  ১০ টায় প্রেস ব্রিফিং আয়োজনের করা হয়েছে জাতীয় শিল্পকলা, সেগুনবাগিচা মাঠে। ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ সালাহউদ্দিন সকল সাংবাদিক ও মিডিয়া ব্যাক্তিত্বদের প্রেসব্রিফিং সাদর আমন্ত্রণ জানিয়েছেন।

About dhaka crimenews

Check Also

৮টি রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল হতে পারে

এম আই মিন্টু- ঢাকা ক্রাইম নিউজঃ নিবন্ধন পেতে আগ্রহী রাজনৈতিক দলের মধ্যে আরো আটটি দল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *