Breaking News
Home / Uncategorized / বদরগঞ্জে তিস্তা ক্যানেলের মাটি যাচ্ছে ইটভাটায়

বদরগঞ্জে তিস্তা ক্যানেলের মাটি যাচ্ছে ইটভাটায়

রংপুর প্রতিনিধি : বদরগঞ্জে কৃষি জমির পাশাপাশি তিস্তা ক্যানেলের মাটিও গিলে খাচ্ছে ইটভাটাগুলো। বদরগঞ্জ উপজেলা ৬৪টি ইটভাটা রয়েছে। এই ইটভাটাগুলোতে ইট তৈরির জন্য মাটি সংগ্রহ করা হচ্ছে কৃষি জমির টপসেল কেটে। কিন্তু সুযোগ বুঝে একটি চক্র ক্যানেলের মাটি কেটে ভাটা মালিকদের কাছে বিক্রি করছে বলে অভিযোগ উঠেছে।

জানা গেছে, উত্তরবঙ্গে পানির স্তর কমে যাওয়ায় ইরিগেশনের জন্য ২৫ বছর আগে তিস্তা নদীর ডালিয়া ব্যারেজের মূল ক্যানেলের কয়েকটি শাখা নির্মাণের উদ্যোগ নেন তত্কালীন সরকার। সেই অনুযায়ী উপজেলার মধুপুর ইউনিয়নে উত্তর বাউচন্ডি, কাজির হাট, ময়নাকুঁড়ি ও কামার পাড়া গ্রামের মধ্য দিয়ে আউলিয়াগঞ্জ পর্যন্ত ক্যানেল নির্মাণ করা হয়। নির্মাণকৃত ক্যানেলগুলোর প্রশস্ত ছিল ৩৫ ফুট। ওই শাখা ক্যানেলগুলো নির্মাণ করা হলেও অজ্ঞাত কারণে চালু হয়নি। পরিত্যক্ত ক্যানেলগুলো দীর্ঘদিন চালু না হওয়ায় এলাকার লোকজন চলাচলের জন্য রাস্তা হিসাবে ব্যবহার করে আসছিল। গত ছয়মাস ভয়াবহ বন্যায় ক্যানেলগুলোর প্রায় অংশ ভেঙে যায়। এ সুযোগে ওই এলাকার একটি চক্র ক্যানেলের মাটি ইটভাটায় সরবরাহ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে।

এলাকাবাসী আমিরুল ইসলাম, আজিদুল ইসলামসহ অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারি ক্যানেলের মাটি কেটে প্রকাশ্যে বিক্রি করলেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাশেদুল হক বলেন, ওই ক্যানেলের মাটি কেটে নেওয়ার বিষয়ে কেউ আমার কাছে অভিযোগ করেনি। অভিযোগ পেলে সরকারি সম্পদ ধ্বংসকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

About dhaka crimenews

Check Also

৮টি রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল হতে পারে

এম আই মিন্টু- ঢাকা ক্রাইম নিউজঃ নিবন্ধন পেতে আগ্রহী রাজনৈতিক দলের মধ্যে আরো আটটি দল ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *