Home / বিজ্ঞান ও প্রযুক্তি / নিরাপত্তা ঝুঁকিতে অ্যাপলের সব ডিভাইস

নিরাপত্তা ঝুঁকিতে অ্যাপলের সব ডিভাইস

ঢাকা ক্রাইম নিউজ ডেস্ক : কম্পিউটার চিপে বড় ধরনের দুটি নিরাপত্তা ত্রুটির কারণে বিশ্বব্যাপী নিজেদের সব আইফোন, আইপ্যাড আর ম্যাক কম্পিউটার আক্রান্ত বলে জানিয়েছে প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। স্পেকট্রা ও মেল্টডাউন নামের ওই দুটি  ‘বাগ’ বা  ত্রুটির কারণে প্রায় সবকটি আধুনিক কম্পিউটিং ডিভাইস হ্যাকিংয়ের ঝুঁকিতে পড়েছে বলে অ্যাপল জানিয়েছে, তবে অ্যাপল ওয়াচ এতে আক্রান্ত হয়নি বলে তারা জানিয়েছে।
অ্যাপল এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তারা ইতোমধ্যে কিছু ‘প্যাচ’ ফাইল বের করেছে। আর কোনো ত্রুটি কাজে লাগিয়ে নিরাপত্তা লঙ্ঘনের কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি। ‘ক্ষতিকর’ অ্যাপগুলো এড়াতে বিশ্বস্ত উত্স থেকে সফটওয়্যার ডাউনলোডের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।
মাইক্রোসফট অপারেটিং সিস্টেম, অ্যান্ড্রয়েড ফোন-এর মতো ডিভাইস বা অপারেটিং সিস্টেমগুলোর তুলনায় নিজেদের ডিভাইস আর অপারেটিং সিস্টেম কম লঙ্ঘনযোগ্য বলেই বিশ্বাস      করেন অনেক অ্যাপল ডিভাইস ব্যবহারকারী। কিন্তু মেল্টডাউন আর স্পেকট্রা ‘বাগ’ বা ত্রুটি সব আধুনিক কম্পিউটার প্রসেসিং ইউনিট-এ পাওয়া গেছে। মেল্টডাউন আর স্পেকট্রা  ‘বাগ’ দুটি প্রযুক্তি দুনিয়ার বড় টেক  কোম্পানিগুলোকে বিপদে ফেলবে। গবেষকরা বলছেন, এর ফলে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেবে। গুগলের ‘প্রোজেক্ট জিরো’র গবেষকরা এ ত্রুটির অস্তিত্ব গত বছর টের পেয়েছিল যা এই সপ্তাহে ধরা পড়ল।
প্রায় প্রতিটি কম্পিউটিং সিস্টেমে-ডেস্কটপ, ল্যাপটপ, স্মার্টফোন এবং ক্লাউড সার্ভার এ বাগে আক্রান্ত হতে পারে এবং এ বাগ বিশেষভাবে ইনটেলের চিপে দেখা গেছে। ইনটেল এক বিবৃতিতে জানিয়েছে, এই ত্রুটি নিয়ে সফটওয়্যার ও ফার্মওয়্যার হালনাগাদ করার পর সামনের সপ্তাহে এ নিয়ে বিস্তারিত ব্রিফিং করবে তারা। অবশ্য এ ত্রুটি শুধু ইনটেলে নয়, এএমডি ও এআরএম প্রসেসরেও রয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি। এ ৩টি প্রতিষ্ঠান মিলেই পুরো বৈশ্বিক কম্পিউটার বাজারের প্রায় পুরোটা সরবরাহ করে থাকে।
ইতোমধ্যে একদম শেষের দিকের আইফোন আর আইপ্যাডগুলোতে অপারেটিং সিস্টেম আপডেট-আইওএস ১১.২ আর ম্যাকবুক ও আইম্যাক-এ ম্যাকওএস ১০.১২.২ আপডেট আনার মাধ্যমে মেল্টডাউন-এর ঝুঁকি ‘কমানোর’ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে অ্যাপল।
স্পেকট্রা-এর জন্য ওয়েব ব্রাউজার সাফারিতে একটি আপডেটের সঙ্গে সমাধান আনা হচ্ছে। যা সামনের দিনগুলোতে বের করা হবে। গুগল আর মাইক্রোসফটও নিজেদের কোন কোন পণ্য এই ত্রুটিগুলোতে আক্রান্ত তা নিয়ে বিবৃতি দিয়েছে। গুগল বলছে, বৈশ্বিক বাজারের ৮০ শতাংশের বেশি দখলে রাখা তাদের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা যদি সর্বশেষ নিরাপত্তা আপডেট দেয় তবে সেগুলো সুরক্ষিত থাকবে। মাইক্রোসফট ইতোমধ্যে এদের বিভিন্ন সেবার জন্য সমাধান বের করেছে।

About dhaka crimenews

Check Also

এখন টাকা লেনদেন করা যাবে হোয়াটসঅ্যাপও

সিন্থয়া নিরজাহান।। হোয়াটসঅ্যাপও ডিজিটাল ভারতের কথা মাথায় রেখে এবার মোবাইলে টাকা লেনদেনের সুবিধাকে আরও দ্রুত ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *