Breaking News
Home / আন্তর্জাতিক / ‘ভুয়া তথ্যের’ জন্য ‘রোহিঙ্গা সন্ত্রাসীদের’ দায়ী করলেন সু চি

‘ভুয়া তথ্যের’ জন্য ‘রোহিঙ্গা সন্ত্রাসীদের’ দায়ী করলেন সু চি

ঢাকা ক্রাইম নিউজঃ অবশেষে মুখ খুললেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর ও নোবেলজয়ী নেত্রী অং সান সু চি। দেশটিতে রোহিঙ্গাদের দুর্দশা নিয়ে আন্তর্জাতিক সমালোচনায় প্রতিক্রিয়া জানালেন তিনি।

মঙ্গলবার এক বিবৃতিতে তিনি বলেন, রোহিঙ্গা সংকটকে ঘিরে অনেক ভুয়া তথ্য প্রকাশিত হচ্ছে এবং ‘সন্ত্রাসীরা’ এগুলো ছড়াচ্ছে। বিবৃতিটি প্রকাশের আগে তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়্যেপ এর্দোয়ানের সঙ্গে টেলিফোনে আলাপ করেন সু চি।

এর্দোয়ানকে সু চি বলেন, রোহিঙ্গা জঙ্গিরা ভুল তথ্য প্রকাশ করছে। অত্র অঞ্চলকে অস্থিতিশীল করে তোলার লক্ষ্যে তারা এসব করছে বলে মন্তব্য করেন সু চি।

‘‘এরকম ভুয়া তথ্য, যা উপ-প্রধানমন্ত্রীকে (তুরস্কের) আহত করেছে, তা অনেক ভুল তথ্যের একটি ছোট্ট অংশ মাত্র। এসব তথ্য প্রচারের মাধ্যমে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সমস্যা তৈরি করা হচ্ছে,’’ সামাজিক মাধ্যমে প্রকাশিত এই বিবৃতিতে সু চির এই বক্তব্যের উল্লেখ রয়েছে।

বিবৃতিতে সু চি আরও বলেন, ‘‘আমরা ভালো করে জানি, অন্য অনেকের চেয়ে বরং বেশি, মানবাধিকার ও গণতন্ত্র রক্ষা বলতে আসলে কী বোঝায়। ’’ ফলে মিয়ানমারের সব মানুষের অধিকার রক্ষার বিষয়ে কাজ করা হচ্ছে বলে দাবি করেন তিনি।

উল্লেখ্য, জাতিসংঘ মঙ্গলবার জানায়, ২৫ আগস্টের পর থেকে প্রায় সোয়া লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে।

রাখাইন রাজ্যে সংঘাত বন্ধে মিয়ানমার সরকারের প্রতি আহ্বানও জানিয়েছে জাতিসংঘ।এদিকে, সু চির নোবেল পুরস্কার বাতিলের দাবি জানিয়েছেন অনেক সামাজিক মাধ্যম ব্যবহারকারী। হিউম্যান রাইটস ওয়াচের ইউরোপিয়ান মিডিয়া ডাইরেক্টর অ্যান্ড্রু স্ট্র্যোলাইনও আছেন তাঁদের মধ্যে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এক সম্পাদকীয়তে লিখেছে, একটি দুষ্ট শাসকের সহানুভূতিহীন প্রতিমা হিসেবে সু চি আবির্ভূত হচ্ছেন বলে মনে হচ্ছে। তসলিমা নাসরিন গার্ডিয়ানের এই বক্তব্য টুইট করেছেন।

– ডিডাব্লিউ

About Dhakacrimenews24

Check Also

আতশবাজির কারখানায় বিস্ফোরণে চীনে ৭জন নিহত

কাজী ইকবাল- ঢাকা ক্রাইম নিউজ ডেক্সঃ  চীনের জিয়াংঝি প্রদেশের শাংলি জেলায় আতশবাজির একটি কারখানায় বিস্ফোরণে ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *