Home / স্বাস্থ্য / ধন্যবাদ ১৬২৬৩।

ধন্যবাদ ১৬২৬৩।

ঢাকা ক্রাইম  নিউজঃ  অফিস শেষে বাসায় ফিরলাম রাত পৌনে একটায়। ছোট মেয়ের (১) জ্বর আরও বেড়েছে। অফিস যাওয়ার আগে প্যারাসিটামল সিরাপ কিনে রেখে গিয়েছিলাম, রাত পৌনে নয়টার দিকে তা খাওয়ানো হয়েছে।

রাতে বাসায় ফেরার পথে সাপোজিটরি এনেছি; যেহেতু দুই ঘণ্টা আগে সিরাপ খেয়েছে, তাই সাপোজিটরি ব্যবহার করব কি না, বুঝতে পারছিলাম না। স্বজন-বন্ধুদের মধ্যে কয়েকজন চিকিৎসক আছেন। কিন্তু এত রাতে কি আর কাউকে ফোন দেওয়া যায়!

পরে ফোন করলাম ১৬২৬৩ নম্বরে। সরাসরি কথা বললাম চিকিৎসকের সঙ্গে। তাঁর পরামর্শে স্বস্তি পেলাম, পরামর্শমতো ব্যবস্থা নিলাম।
২.
ভাত খাওয়ার সময় বিপত্তি ঘটল শারমিন জাহানের (ছদ্মনাম)। গলায় আটকে গেল মাছের কাঁটা। কিছুতেই বের হচ্ছে না। টেনশনে পড়ে গেলেন তিনি।

কী করবেন! এমন অবস্থা দেখে শারমিনের স্বামী হাসপাতালে যাওয়ার প্রস্তুতি নিতে বললেন। এমন সময় শারমিনের মনে পড়ল ১৬২৬৩ নম্বরের কথা। ফোন করে সরাসরি কথা বললেন চিকিৎসকের সঙ্গে। চিকিৎসকের পরামর্শে লেবুর রসে গলা ভেজালেন।

তারপর শুকনো ভাত খেলেন। আহ্! কাঁটা চলে গেছে! হাঁফ ছেড়ে বাঁচলেন শারমিন।

এই ১৬২৬৩ হলো সরকারি স্বাস্থ্য বাতায়নের হেল্পলাইন নম্বর। বিনা মূল্যে স্বাস্থ্যসেবাবিষয়ক যেকোনো পরামর্শ পাওয়া যায় এই নম্বর থেকে। কথা বলা যায় সরাসরি চিকিৎসকের সঙ্গে। ২৪ ঘণ্টাই এই সেবা দেওয়া হয়।

কোনো আপনজন হঠাৎ করে অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিকভাবে কী করতে হবে তা আমরা অনেকেই বুঝে উঠতে পারি না। যাঁদের নিকটজন বা পরিচিতজন চিকিৎসক, তাঁরা হয়তোবা ফোন করে পরামর্শ পাচ্ছেন। কিন্তু যখন-তখন কি আর ফোন করা যায়? আর কতজনেরই বা নিকটজন-পরিচিতজন চিকিৎসক আছেন? তাঁদের জন্য বড় ভরসা ১৬২৬৩।

কেউ হঠাৎ অসুস্থ হলে এই নম্বরে ফোন করে চিকিৎসকদের সঙ্গে কথা বলে অন্তত প্রাথমিক ব্যবস্থাটা নেওয়া যায়। পরে প্রয়োজনে হাসপাতালে নেওয়া যেতে পারে।

অনেক সময় অসুস্থজনকে হাসপাতালে নেওয়ার পর চিকিৎসক বলেন, প্রাথমিকভাবে এ ব্যবস্থাটা নিলে বা ওই ওষুধটা খেলে এত ঝুঁকির মধ্যে পড়তে হতো না। মূলত এই প্রাথমিক ব্যবস্থার পরামর্শটা পাওয়া যায় ১৬২৬৩ নম্বর থেকে।

তা ছাড়া এই স্বাস্থ্য বাতায়ন থেকে সরকারি হাসপাতাল, চিকিৎসকদের তথ্য কিংবা স্বাস্থ্যসেবাবিষয়ক যেকোনো তথ্য ১৬২৬৩ থেকে পাওয়া যায়। সরকারি-বেসরকারি স্বাস্থ্যসেবা কিংবা হাসপাতালবিষয়ক কোনো অভিযোগ বা পরামর্শ এই নম্বরে জানানো যায়।

স্বাস্থ্য বাতায়নের ওয়েবসাইট ঘেঁটে জানা গেল, যেকোনো মোবাইল বা ল্যান্ডফোন থেকে ১৬২৬৩ ডায়াল করার পর স্বাস্থ্য বিষয়ে পরামর্শের জন্য সরাসরি চিকিৎসকের সঙ্গে কথা বলতে ০ (শূন্য) চাপতে হবে।

নিকটস্থ সরকারি হাসপাতাল-চিকিৎসকের তথ্য কিংবা স্বাস্থ্যসেবা বিষয়ে কোনো কিছু জানতে চাইলে চাপতে হবে ১।

আর সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিক কিংবা অন্যান্য সরকারি স্বাস্থ্যসেবা সম্পর্কে কোনো অভিযোগ জানাতে চাইলে ২ চাপতে হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য বাতায়ন সেবা সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে চাপতে হবে ৩। স্বাস্থ্য বাতায়ন সেবা সম্পর্কিত কোনো পরামর্শ অথবা অভিযোগ জানাতে 8 চাপতে হবে। ফোন করতে স্বাভাবিক কলচার্জের বাইরে আর কোনো খরচ নেই এতে।

তবে মাঝেমধ্যে ১৬২৬৩ নম্বরে কল করতে গিয়ে বেশ কিছু সময় অপেক্ষা করতে হয় লাইন পেতে। যেটা বেশ বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। আর কোনো কোনো চিকিৎসক গড়পড়তা পরামর্শ দেন।

কিংবা খুব ভালোভাবে কথা না শুনে রোগীকে হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন। জানি, প্রচুর ফোন আসে—তাই চিকিৎসকেরা হয়তো সময় কম পান। কিন্তু আমরা তো অনেকটা অসহায় হয়ে ফোন করি।

তাই আমাদের চাওয়া হলো, চিকিৎসকেরা মনোযোগ দিয়ে আমাদের সমস্যা শুনে সুনির্দিষ্ট পরামর্শ দেবেন। বিশেষ করে কোনো ওষুধ সেবনের পরামর্শ দিলে ওষুধের নামটি স্পষ্ট করে বানানসহ বলে দেবেন।

আর কর্তৃপক্ষকে বলব, ফোনের সংখ্যা আরও বাড়ালে সাধারণ মানুষ আরও সুফল পাবে।

ধন্যবাদ ১৬২৬৩!

About Dhakacrimenews24

Check Also

বন্যাদুর্গত এলাকায় চিকিৎসাসেবা ও ওষুধ সরবরাহে কোনো গাফিলতি সহ্য করা হবে না

এম আই মিন্টু- ঢাকা ক্রাইম নিউজঃ  স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বন্যাকবলিত এলাকায় ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *