Home / ইসলাম / হজে প্রযুক্তির নানা ব্যবহার

হজে প্রযুক্তির নানা ব্যবহার

ঢাকা ক্রাইম নিউজঃ হজ পালন করতে গিয়ে প্রযুক্তি ব্যবহার করছেন হজযাত্রীরা। কেউ বিভিন্ন অ্যাপের সাহায্য নিচ্ছেন, কেউ আবার ওয়েবসাইট থেকে জেনে নিচ্ছেন প্রয়োজনীয় তথ্য।

হজ, ওমরাহ, মিনা লোকেটর, হজ গাইড, হজ নেভিগেটর নামে রয়েছে বিভিন্ন অ্যাপ।

এসব অ্যাপে হজ-সংক্রান্ত তথ্য হজে করণীয়, নিয়মকানুন, মিনার মানচিত্র, আরাফাতের মানচিত্র, মক্কা-মদিনার মানচিত্র, দোয়া-দরুদসহ প্রয়োজনীয় সব আছে।

এসব অ্যাপে যুক্ত থাকা জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) প্রযুক্তি ব্যবহার করে মক্কা-মদিনা, মিনা ও আরাফাতে রাস্তাঘাটে চলাচল করা যাচ্ছে একাই।

মিনায় জামারা (শয়তানকে পাথর মারার স্থান) থেকে হজযাত্রীর তাঁবুর অবস্থান, তাঁবু থেকে মসজিদুল হারামে যাওয়া-আসার পথ সম্পর্কে ধারণা নিয়ে ভিড় এড়াতে হেঁটে সুড়ঙ্গ (টানেল) পথ দিয়ে মসজিদুল হারামে পৌঁছা যাবে এই প্রযুক্তি ব্যবহার করে।

হাঁটার পথ চিনতে গুগল ম্যাপে (https://goo.gl/WPBR25) যেতে হবে। অবশ্য প্রবাসী বাংলাদেশি কাউকে বললেও দেখিয়ে দেন। এ ছাড়া www.hajj.gov.bd ওয়েবসাইটেও রয়েছে হজের তথ্য।

 মুঠোফোনেই হজ সহায়ক গাইড

হজযাত্রীরা মক্কা ও মদিনায় চলাফেরা করতে গিয়ে রাস্তা নতুন হওয়ায় পথ হারিয়ে ফেলার ভয়ে থাকেন। আলাদা ভাষা, নতুন পরিবেশের কারণে সমস্যায়ও পড়তে হয় অনেককে।

এসব সমস্যার সমাধানে হজের দরকারি সব তথ্য সহজে পেতে হজ গাইড অ্যাপ তৈরি করেছে বিজনেস অটোমেশন লিমিটেড।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম-চালিত যেকোনো স্মার্টফোনে এই হজ গাইড সফটওয়্যার ব্যবহার করা যাবে। গুগল অ্যান্ড্রয়েড স্টোর থেকে অথবা www.hajj.gov.bd এই ওয়েবসাইট থেকেও হজ গাইড নির্দেশিকাটি নামিয়ে নেওয়া যাবে। এটি নামিয়ে সেটিংস থেকে হাজি তাঁর ট্র্যাক নম্বর দিয়ে নিবন্ধন করতে পারবেন।

এটি একবারই করতে হয়। এতে হজ-সংক্রান্ত সংবাদ, প্রয়োজনীয় তথ্য, স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান, দিকনির্দেশনা (তাঁবুর অবস্থান, হোটেল, অফিস, হাসপাতাল), আবহাওয়া ও সময়সূচি, হজের করণীয়, কোরআন শরিফ ও ঐতিহাসিক স্থানের মেন্যু রয়েছে। ১০ সংখ্যার ট্র্যাকিং নম্বর রেজিস্ট্রেশন করে একবার আপডেট করে নিলে বিভিন্ন তথ্য মোবাইলে চলে আসবে।

দিকনির্দেশনা মেন্যুতে গন্তব্যস্থান কোথা থেকে শুরু হবে আর কোথায় শেষ হবে, এটা ঠিক করে নিলে গুগল ম্যাপের মাধ্যমে নির্দেশনা পাওয়া যাবে। ধরা যাক, আপনার মক্কার আবাসস্থলের শুরুর স্থান নির্বাচন করলেন। যেতে চান কাবা শরিফে। সেই নির্দেশনাও দিলেন।

এরপর গুগল ম্যাপ গাড়িতে অথবা হাঁটার রাস্তার নির্দেশনা দেবে। হারিয়ে গেলে এই নির্দেশনা ধরে গন্তব্যে পৌঁছাতে পারবেন। একইভাবে মদিনা, মিনা, আরাফাত, মুজদালিফার অবস্থান সেভ করে নিলে নির্দেশনা পাওয়া যাবে। এ ছাড়া অন্য যেকোনো জায়গায় যেতেও এটি ব্যবহার করা যায়।

এতে পাওয়া যাবে সৌদি আরবে ভ্রমণ, হাজিদের সুবিধা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা, লাগেজের নিয়মের তথ্য। জরুরি প্রয়োজনে যোগাযোগ মেন্যুতে রয়েছে হজ কার্যালয় ঢাকা, হজ আইটি ডেস্ক মক্কা, মদিনা, জেদ্দা, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের টেলিফোন নম্বর। নামাজের সময় মেন্যুতে পাওয়া যায় পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি।
জামাতে নামাজ আদায় করার জন্য কতক্ষণ বাকি রয়েছে, সেই তথ্যও জানা যাবে। হাজির তথ্য মেন্যুতে পাওয়া যাবে নাম, পিলগ্রিম আইডি, গাইড, ফোন, এজেন্সি ফোন, দেশে ফেরার তারিখ।

নিজের বাসা একবার নির্ধারণ করে দিলে তা সেভ করা থাকে এতে। গুগল প্লে স্টোর গিয়ে https://goo.gl/CPDWJm এই ঠিকানা থেকে নামাতে হবে হজ গাইড নামের অ্যাপটি।

প্রতিবছরের মতো এবারও বিনা মূল্যে হজ গাইড বিলি করেছে। কয়েকটি প্রতিষ্ঠান হজযাত্রীদের সহায়ক এই হজ গাইড বিলি করে। গাইডটি মুঠোফোনে সংরক্ষণ করতে পারবেন যে কেউ। কিউ আবার কোড বা বারকোড রিডার ব্যবহার করে হজ গাইডটি পেতে পারেন।

এ ছাড়া http://service.prothom-alo.com/palo/hajjguide.pdf এই ঠিকানায় গিয়েও নামিয়ে নেওয়া যাবে। শুধু        এসব নয়, হজে যাওয়ার জন্য হজযাত্রীদের বেশির  ভাগ কাজই সেরে নিতে হয়েছে প্রযুক্তিকে ব্যবহার করে।

About Dhakacrimenews24

Check Also

এ কোন তালের তালাক!

রুবাইয়া রুমি- ঢাকা ক্রাইম  নিউজঃ সামনে দিয়ে হাঁটার অভিযোগে স্ত্রীকে তালাক দিয়েছেন সৌদি আরবের এক ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *