Home / স্বাস্থ্য / বন্যাদুর্গত এলাকায় চিকিৎসাসেবা ও ওষুধ সরবরাহে কোনো গাফিলতি সহ্য করা হবে না

বন্যাদুর্গত এলাকায় চিকিৎসাসেবা ও ওষুধ সরবরাহে কোনো গাফিলতি সহ্য করা হবে না

এম আই মিন্টু-

ঢাকা ক্রাইম নিউজঃ  স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বন্যাকবলিত এলাকায় চিকিৎসাসেবা ও ওষুধ সরবরাহে কোনো ধরনের গাফিলতি সহ্য করা হবে না।

কোনো ধরনের গাফিলতি ধরা পড়লেই সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।
গতকাল সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকে জাতীয় স্বাস্থ্য কাউন্সিলের প্রস্তুতিমূলক সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ হুঁশিয়ারি দেন।

সভায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সিরাজুল ইসলাম, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক কাজী মোস্তফা সারোয়ার, নার্সিং ও মিডওয়াইফারি অধিদফতরের মহাপরিচালক তন্দ্রা সিকদার, স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক মো: আসাদুল ইসলাম, বিএমএ মহাসচিব অধ্যাপক ডা: ইহতেশামুল হকসহ মন্ত্রণালয় ও অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মেডিক্যাল টিমগুলোকে দুর্গত এলাকার আশ্রয় কেন্দ্রগুলো নিয়মিত পরিদর্শন করতে হবে। সম্ভব হলে বাড়ি বাড়ি গিয়ে সেবা দিতে হবে।

এসব এলাকায় স্বাস্থ্যসেবার ক্ষেত্রে কোনো ধরনের বিচ্যুতির অভিযোগ এলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, এরই মধ্যে প্লাবিত এলাকায় পর্যাপ্ত পরিমাণে পানি, বিশুদ্ধকরণ ট্যাবলেট ও স্যালাইনসহ প্রয়োজনীয় ওষুধ পাঠানো হয়েছে। ওষুধের মজুদ আরো আছে, যেকোনো সময় প্রয়োজন হলেই সেগুলো যথাযথ স্থানে পৌঁছে দেয়া হবে।

বন্যা শেষ হলেও স্বাভাবিক অবস্থা ফিরে না আসা পর্যন্ত মেডিক্যাল টিমগুলোর সেবা কার্যক্রম চলমান থাকবে।
সভায় জানানো হয়, বন্যাদুর্গত ১২৩টি উপজেলায় সরকারের তিন হাজার ৪৭টি মেডিক্যাল টিম কাজ করছে।

পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রীর আহ্বানে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) আয়োজনে আলাদা আলাদা চিকিৎসক দল ও দুর্গতদের চিকিৎসার্থে কাজ করে যাচ্ছে।

বন্যাকবলিত এলাকাগুলোতে ডায়রিয়া রোগে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেলেও বন্যার পানিবাহিত অন্য কোনো রোগের প্রাদুর্ভাব দেখা যায়নি বলে সভায় জানানো হয়।

About Dhakacrimenews24

Check Also

মুক্তামণির দ্বিতীয় দফায় অস্ত্রোপচার

রুবাইয়া রুমি– ঢাকা ক্রাইম নিউজঃ মুক্তামণির হাতে দ্বিতীয় দফায় অস্ত্রোপচার হয়েছে। আজ মঙ্গলবার সকালে ঢাকা ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *