Breaking News
Home / আইন-আদালত / ঔষধ প্রশাসন অধিদপ্তরের দুই কর্মকর্তা বরখাস্ত

ঔষধ প্রশাসন অধিদপ্তরের দুই কর্মকর্তা বরখাস্ত

ঢাকা ক্রাইম নিউজঃ রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের দুই কর্মকর্তা সহকারী পরিচালক শফিকুল ইসলাম ও উপপরিচালক আলতাফ হোসেনকে বরখাস্ত করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চে উপস্থিত হয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান।

আদালতে স্বাস্থ্যসেবা সচিবের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

পরে মনজিল মোরসেদ বলেন, স্বাস্থ্যসেবা সচিব আদালতকে জানিয়েছেন, হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে গতকাল ঔষধ প্রশাসনের ওই দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

এর আগে গতকাল ঔষধ প্রশাসনের দুই কর্মকর্তার অদক্ষতা ও অযোগ্যতার বিষয়ে ব্যবস্থা না নেওয়ায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের ব্যাখ্যা গ্রহণ না করে ফের হাজির হতে নির্দেশ দেন আদালত।

গত ২১ আগস্ট স্বাস্থ্যসেবা বিভাগের সচিবকে তলব করেছিলেন হাইকোর্ট। সে অনুসারে বুধবার হাজির হন তিনি।

২০০৯ সালে রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে সারা দেশে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ঔষধ প্রশাসন অধিদপ্তরের পক্ষ থেকে পাঁচজনের বিরুদ্ধে মামলা করা হয়।

মামলার বিচার শেষে গত বছরের ২৮ নভেম্বর পাঁচজনকে খালাস দেন বিচারিক আদালত।

ওই রায়ের পর্যবেক্ষণে বিচারিক আদালত বলেছিলেন, ঔষধ প্রশাসন অধিদপ্তর মামলাটি করার ক্ষেত্রে ১৯৮০ সালের ড্রাগ আইন যথাযথভাবে অনুসরণ করেনি।

মামলায় যথাযথভাবে আলামত জব্দ করা, তা রাসায়নিক পরীক্ষাগারে প্রেরণ এবং রাসায়নিক পরীক্ষার প্রতিবেদন আসামিদের দেওয়া হয়নি।

এ ক্ষেত্রে ড্রাগ আইনের ২৩, ২৫ ধারা প্রতিপালন করে যথাযথ ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে তৎকালীন ঔষধ তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম ও আলতাফ হোসেন চরম অবহেলা, অযোগ্যতা ও অদক্ষতার পরিচয় দিয়েছেন।

About Dhakacrimenews24

Check Also

ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে রাজধানীতে ৩ হাজার ২০১টি মামলা

সুজন আলী- ঢাকা ক্রাইম নিউজঃ  রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে ৩ ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *