Breaking News
Home / লাইফস্টাইল / নিদ্রায় স্লিম ফিগার

নিদ্রায় স্লিম ফিগার

ঢাকা ক্রাইম নিউজ ডেক্সঃ  ঘুম নিয়ে এ যাবৎকাল বহু গবেষণা হয়েছে। তাতে নির্ঘুম গবেষকরা পিছু হটেছেন— এমন নয়; বরং দিনদিন নানামাত্রিক পরীক্ষা-নিরীক্ষা চলছে অব্যাহতভাবেই। সর্বশেষ এক গবেষণায় এক মজার তথ্য পাওয়া গেছে।
বলা হয়েছে, রাতের সুখনিদ্রা শুধু মানুষকে তরতাজা ফুরফুরে মেজাজেই রাখে না; স্লিম থাকতেও সাহায্য করে।  সান দিয়েগোতে অনুষ্ঠিত আমেরিকান থোরাকিক সোসাইটি ইন্টারন্যাশনাল কনফারেন্সে একটি গবেষণা রিপোর্ট পেশ করেন যুক্তরাষ্ট্রের ওহাইওতে অবস্থিত ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির একদল গবেষক।
রিপোর্টে উল্লেখ করা হয়— গবেষক দল ১৬ বছর যাবত্ প্রায় ৭০ হাজার নারীর ওপর গভীর পর্যবেক্ষণ করেন। তাতে দেখা গেছে, যেসব নারী রাতে পাঁচ ঘণ্টা বা তার চেয়ে কম সময় হালকা ঘুমিয়েছেন— তারা একই সময়ে গভীর ঘুমে আচ্ছন্ন বা সুখ নিদ্রায় অভ্যস্তদের তুলনায় মুটিয়ে গেছেন বেশি। ১৬ বছর এদের ওজন বৃদ্ধির গড় হার ১৫ কেজি।
গবেষকদের মতে— হালকা ঘুমের নারীরাই মুটিয়ে যান বেশি। পক্ষান্তরে প্রতিরাতে যেসব নারী ৭ ঘণ্টার বেশিরভাগ সময়ই গভীর ঘুমে বা সুখ নিদ্রায় অভ্যস্ত তারা স্লিম ফিগারে থাকেন। গবেষকদের ভাষায়, স্থূলকায় শরীরের সঙ্গে অনিদ্রা এবং উপদ্রবসহ ঘুমের নিবিড় যোগসূত্র রয়েছে। তাদের মতে ঘুম কম হওয়ায় শরীরের হরমোনজনিত বিপাক ক্রিয়া সঠিকভাবে সম্পাদিত হয় না। ফলে শরীরে জমে থাকা অতিরিক্ত ক্যালোরি দহন বন্ধ থাকে। এছাড়া অনিদ্রা ও স্বল্প নিদ্রার ফলে শরীর দুর্বল ও অবসন্ন হয়ে পড়ে। একই কারণে খাদ্য গ্রহণের পরিমাণ বেড়ে যায়। যা মুটিয়ে যাওয়ার জন্য আরেক অনুষঙ্গ।
গবেষক দলের প্রধান ড. সঞ্জয় প্যাটেল জানান, যেসব মহিলা নির্ঘুম রাত কাটিয়ে থাকেন— তাদের স্বাস্থ্য ঝুঁকি অধিক। কারণ মুটিয়ে যাওয়ার পাশাপাশি তারা ডায়াবেটিস ও হাইপারটেনশনে বা উচ্চ রক্তচাপে আক্রান্ত হতে পারেন।
সূত্র : বিবিসি

About Dhakacrimenews24

Check Also

হাসপাতালে কাটল যাদের ঈদ

রুবাইয়া রুমি- ঢাকা ক্রাইম নিউজঃ মুক্তামণির ঈদ ভালোই কেটেছে বলে জানিয়েছেন মুক্তামণির বাবা ইব্রাহিম হোসেন। ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *